চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বলে জীবাণুনাশক ব্যবহার করতে চায় অস্ট্রেলিয়া

ম্যাচের সময় বলে জীবাণুনাশক ব্যবহার করা যায় কিনা সেই সম্ভাব্যতা যাচাই করে দেখছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। জীবাণুনাশক ব্যবহারের ফলে মাঠের খেলায় অন্তত করোনা সংক্রমণের আশঙ্কা কম থাকবে বলে মনে করছে বোর্ডটি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার স্পোর্টস সায়েন্স ও স্পোর্টস মেডিসিন ম্যানেজার অ্যালেক্স কোনতোরিস জানিয়েছেন, নিরাপদে খেলা মাঠে ফেরানোর জন্য তারা কিছু নিয়মনীতি অনুসরণের চেষ্টা করছেন।

বিজ্ঞাপন

বলে এরইমধ্যে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি। কোনতোরিস জানিয়েছেন, লালার বদলে জীবাণুনাশক ব্যবহারে কোনো প্রতিক্রিয়া হয় কিনা তা খতিয়ে দেখছেন তারা।

বিজ্ঞাপন

‘আমরা এই ব্যাপারে আইসিসির সঙ্গে কথা বলেছি। অনেককিছু বিবেচনায় আনতে হবে। এর ব্যবহারের ফলে বলের চামড়ায় হয়তো ফাটল আর চিড় ধরতে পারে।’

বর্তমানে কোনতোরিস অস্ট্রেলিয়ার পেশাদার ক্রিকেটারদের নিরাপত্তাবিধি শেখাচ্ছেন। বহুবছরের পুরনো অভ্যাস বদলে ক্রিকেটাররা যেন নতুন অভ্যাসে অভ্যস্ত হয়ে উঠতে পারেন সেই চেষ্টা চলছে।

যেমন ক্রিকেটারদের প্রত্যেককে নিজস্ব বল ব্যবহার করতে হবে। যতটা সম্ভব কম সরঞ্জাম অন্যের সঙ্গে অদলবদল করতে পারবেন তারা। ক্রিকেটীয় সরঞ্জাম নিয়মিত স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে।