চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বন্ধুত্বের এক যুগ

ফেসবুকের ১২ বছর বয়স পূর্ণ হলো আজ বৃহস্পতিবার।

সামাজিক যোগাযোগের বিশাল এবং জনপ্রিয় এই মাধ্যম কোটি কোটি ব্যবহারকারীদের মাধ্যমটিতে কাটানো বড় একটি সময়ের পর্যায়ক্রমিক ভিডিও প্রকাশ করে দিনটিকে স্মরণ করছে।

বিশেষ এই দিনটিকে ‘বন্ধু দিবস’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ছবি এবং বিভিন্ন ঘটনার মাধ্যমে ‘বাস্তব জীবনের’ বন্ধুত্ব উৎযাপনের উপলক্ষ এনে দিয়েছে দিনটি।

তবে গত অর্ধ দশকে ফেসবুকের বিস্ময়কর অগ্রগতির এই প্রচারণাকে খুব বেশি সুচারু পন্থা বলছেন না অনেকেই।       

২০১১ সাল থেকে কোম্পানিটি এর মাসিক ব্যবহারকারীদের সংখ্যা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করে ১৫৯ কোটিতে উপনীত হয়েছে। এদের মাধ্যমেই ২০১৫ সালে কোম্পানিটি রেকর্ড পরিমাণ লাভ অর্জন করে।

আজকের দিনে ফেসবুক ব্যবহারকারীরা নিউজ ফিড থেকে তাদের বন্ধু দিবসের ভিডিউ দেখতে পারবে। ফ্রেন্ডস ভিডিও এর নিচে থাকা ‘ওয়াচ ইয়োরস’ অপশনে ক্লিক করে ব্যবহারকারীরা নিজেদের ভিডিও দেখতে পাবে।

এছাড়াও দিনটি উপলক্ষে নতুন স্টিকার প্যাকের সিরিজ প্রকাশ করেছে ফেসবুক। এদের মধ্যে ফ্রেন্ডশিপ, বেস্ট ফ্রেন্ডস নামকরণের জনপ্রিয় একটি কার্টুন চরিত্রের স্টিকার রয়েছে।

২০০৪ সালের আজকের দিনটিতে ফেসবুক যাত্রা শুরু করে হার্ভাড কলেজের শিক্ষার্থী মার্ক জুকারবার্গ, তার রুমমেট ও সতীর্থ এডুয়ার্ড স্যাভেরিন, এন্ড্রিও ম্যাককলাম, ডাস্টিন মসকোভিজ এবং ক্রিস হগের হাত ধরে। এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে।