চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফর্সা মুখে ‘কালো’ মেকাপ, পাকিস্তানে সমালোচনার ঝড়

পাকিস্তানের একটি জনপ্রিয় টেলিভিশন শো সম্প্রতি তুমুল সমালোচনার জন্ম দিয়েছে। ‘জাগো পাকিস্তান জাগো’ নামের এই অনুষ্ঠানের প্রতি সবার অভিযোগ, এখানে বর্ণবাদকে সাধুবাদ জানিয়ে ‘কালো’দের কটাক্ষ করা হয়েছে।

এই শোতে ফর্সা প্রতিযোগীদের ত্বকের রং কালো করে, কালো বউ দের সাজ কেমন হবে সেটি দেখাতে বলা হয়। ফলে প্রতিযোগিতার সব ফর্সা নারীরাও মেকআপ দিয়ে নিজেদের কালো করে বউ সেজে র‍্যাম্পে হেঁটেছেন। তৎক্ষণাৎ সমালোচনার ঝড় শুরু হয়েছে সামাজিক মাধ্যমগুলোতে।

পাকিস্তান যে সাদা চামড়ার প্রতি দুর্বল, তা এমন আচরণের মধ্য দিয়ে প্রকাশ পেয়েছে বলে মনে করছেন অনেকেই। কালোদেরকে ছোট করা, তাদেরকে অপমান করাই ছিলো এমন মেকাপের উদ্দেশ্য। এমনটাই উল্লেখ করছেন অনেকে।

চ্যানেল আই অনলাইন- জাগো পাকিস্তান জাগো অনুষ্ঠানের সেই ফ্যাশন শো
জাগো পাকিস্তান জাগো অনুষ্ঠানের সেই ফ্যাশন শো

অনুষ্ঠানে শুধু প্রতিযোগীরা নিজে কালো সেজে এসেছেন তা-ই নয়, দর্শকদেরও পরামর্শ দিয়েছেন কী করে কালো মেয়েদের মেকআপ করতে হয়।

আরও সমালোচনার কারণ, মডেলদের শুধু মুখই কালো করা হয়েছে, তাঁদের হাত কিংবা পা নিজেদের আসল রঙেরই রাখা ছিল।

এসব নিয়েই মুখ খুলেছে পাকিস্তানের সাধারণ জনগণ। টুইটার, ফেসবুকে এই বিষয়ে নানারকম মন্তব্য করছেন তাঁরা। শো টির মাধ্যমে কালোদের এভাবে অপমান না করলেও পারত বলে অভিমত সবার। পাকিস্তানি গণমাধ্যমের এমন বর্ণবাদ কিছুতেই মেনে নিতে পারছে না সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। -বিবিসি