চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রধানমন্ত্রীর সঙ্গে লোটে শেরিংয়ের সৌজন্য সাক্ষাত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের সৌজন্য সাক্ষাত হয়েছে। এসময় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

ভারতের সহযোগিতায় চিলাহাটি-হলদিবাড়ি রুট ব্যবহার করে বাংলাদেশ ও ভুটানের মধ্যে রেল যোগাযোগের সম্ভবনা খতিয়ে দেখছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

দ্বিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্তও হয়। এছাড়াও ভুটানের শিক্ষার্থীদের জন্য ৫ বছর মেয়াদী ভিসা দেওয়ার সিদ্ধান্তও গ্রহণ করেছে ভুটান।

বিজ্ঞাপন

মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা সফরে থাকা ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং সকাল এগারোটা নাগাদ পৌছান প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌজন্য সাক্ষাতের আনুষ্ঠানিকতার শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের জন্য ভুটানের রাজার শুভেচ্ছা পৌছে দেন লোটে শেরিং। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং লোটে শেরিং আলোচনা করেন দু’দেশের সম্ভাবনার নানা ইস্যু নিয়ে।

চিলাহাটি-হলদিবাড়ি রুট ব্যবহার করে রেল যোগাযোগ বাড়ানোর সম্ভবনা নিয়ে আলোচনার পাশাপাশি দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর তাগিদ দেওয়া হয়। এ সময় ভুটানের শিক্ষার্থীদের জন্য দীর্ঘ মেয়াদী ভিসা দেওয়ার সিদ্ধান্ত হয়।

আলোচনা শেষে পরিদর্শন বইয়ে সাক্ষর করেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।