চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘পুলিশের দোষ প্রমাণ হলে শাস্তিমূলক ব্যবস্থা’

পুলিশের মহাপরিদর্শক এ. কে. এম. শহিদুল হক বলেছেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়া পুলিশ সদস্যদের বিরুদ্ধে তদন্ত চলছে। দোষী প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

শনিবার সিলেটে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’ (এইচআরপিবি)-এর উদ্যোগে প্রবাসীদের অধিকার বিষয়ক এক আর্ন্তজাতিক সেমিনারে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মহাপরিদর্শক বলেন, ‘পুলিশের কোনো সদস্য অপরাধ করলে সেটা তার দায়িত্ব, আমার বিভাগের দায়িত্ব না। অভিযোগ প্রমাণিত হলে জিরো টলারেন্স নিয়ে তার বিরুদ্ধে যা যা করা দরকার আমরা করে থাকি।’

Advertisement

‘এ ধরণের যতোগুলো ঘটনা ঘটেছে সবগুলোতে অভিযুক্তদের শুরুতেই আমরা প্রাথমিকভাবে বরখাস্ত করেছি এবং তদন্ত কমিটি গঠন করেছি। তদন্তের ফল পাওয়ার পর সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি। সাম্প্রতিক ঘটনাগুলোতেও দোষ প্রমাণিত হলে আমরা ব্যবস্থা নেবো এবং পুলিশের বিরুদ্ধে যদি তদন্ত সাপেক্ষে কোনো ফৌজদারি অপরাধ প্রমাণিত হয় তাহলে আমরা ফৌজদারি মামলা করবো।’

সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত ওই সেমিনারে উপস্থিত ছিলেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটওয়ারী, সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা এবং পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট মিসবাহউদ্দিন সিরাজ।

এছাড়াও ছিলেন যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকার এম. এ. মুকিত এমবিই এবং এইচআরপিবি’র প্রেসিডেন্ট এ্যাডভোকেট মনজিল মোরসেদ ও সংস্থাটির ইউকে শাখার সহ-সভাপতি এলাইছ মিয়া মতিন।