চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাহাড়ে এখনও ঝুঁকি নিয়ে বাস করছে সহস্রাধিক পরিবার

দীলিপ চৌধুরী: পাহাড় ধসের আশঙ্কার মধ্যেও খাগড়াছড়িতে পাহাড়ের পাদদেশে সহস্রাধিক পরিবার মৃত্যুর চরম ঝুঁকি নিয়ে বসবাস করছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, ইতোমধ্যে টানা বর্ষণের কারণে পাহাড় ধসের ঘটনা বাড়লেও ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী পরিবারগুলোকে অন্যত্র সরিয়ে নিতে প্রসাশনের তেমন কোন উদ্যোগ লক্ষ্য করা যায়নি।

শহরের মোল্লাপাড়া, সবুজপাগ, শালবল, ধর্মঘর, মোহাম্মদপুরসহ জেলার বিভিন্ন এলাকায় পাহাড়ের ঢালুতে চরম ঝুঁকি নিয়ে বসবাস করছে পরিবারগুলো। খোদ জেলা শহরে শত শত পরিবার চরম আতঙ্কে মৃত্য ঝুঁকি নিয়ে বাস করছে।

এছাড়া গত কয়েক দিনের টানা বৃষ্টিপাতে বিভিন্ন জায়গায় পাহাড় ধস দেখা দেয়ায় এ সব স্থানে বাসবাসকারীরা চরম আতঙ্কে দিন কাটাচ্ছে। এ অবস্থায় শহরের শালবাগান, মুহাম্মদপুর এলাকার পাহাড় কেটে, চরম ঝুঁকির মধ্যেও বাড়িঘর নির্মাণ করা হচ্ছে। এতে প্রশাসনের কোন বাধা না থাকায় খুব সহজেই অনেকে পাহাড় কেটে বাড়িঘর নির্মাণ করছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে খাগড়াছড়ির জেলা প্রশাসক রাশেদুল ইসলাম বলেন, ‘খাগড়াছড়িতে পাহাড়ের পাদদেশে চরম ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের পূর্নবাসনের লক্ষ্যে তালিকা করা হচ্ছে। এ বিষয়ে কোন ধরণের প্রকল্প গ্রহণ করা যায় তা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে।’

ইতোমধ্যে ডিসি বাংলো পাহাড়, সবুজবাগ, ধর্মঘরসহ আট উপজেলার বিভিন্ন এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এছাড়া গত জুন মাসে ভারী বৃষ্টিপাতের কারণে মারাত্মক ভূমিধস ও তীব্র বন্যায় পার্বত্য চট্টগ্রামে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয় এবং আরো বহুসংখ্যক আহত হন।

শেয়ার করুন: