চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের ফোনালাপ

অর্থনৈতিক ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদার, সন্ত্রাসবাদ মোকাবেলা এবং জলবায়ু পরিবর্তনসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে কাজ করার বিষয়ে মতামত প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জে. ব্লিঙ্কেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জে. ব্লিঙ্কেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে ফোনে কথা বলেন। ওই সময় এসব বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

এতে বলা হয়েছে, ফোনালাপে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অর্থনৈতিক সহযোগিতা, সন্ত্রাসবাদ মোকাবেলা ও প্রতিরক্ষা সহযোগিতা আরো জোরদার করার উপায় এবং জলবায়ু পরিবর্তনের মতো অভিন্ন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন।

দুই নেতা রোহিঙ্গা সঙ্কটের একটি টেকসই সমাধান এবং শ্রম ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকার গুরুত্ব নিয়েও আলোচনা করেছেন।

ব্লিঙ্কেন ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে অভিনন্দন জানিয়েছেন এবং উভয় নেতা দক্ষিণ এশিয়া ও বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলের চ্যালেঞ্জ মোকাবেলায় ঘনিষ্ঠ সহযোগিতার ভিত্তিতে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।