চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পদ্মাসেতুর খরচ বাড়তেও পারে, কমতেও পারে: প্রধানমন্ত্রী

পদ্মাসেতু তৈরিতে যে পরিমাণ ব্যায় নির্ধারণ করা হয়েছে, তার থেকে বেশি খরচ হওয়ার সম্ভাবনা যেমন আছে তেমনি নির্ধারিত টাকার অনেকটাই বেঁচে যেতে পারে বলেই মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে এক প্রশ্নোত্তর পর্বে তিনি একথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, প্রায় সাড়ে ছয় কিলোমিটারের ব্রিজ। আমরা এতবড় ব্রিজও এর আগে তৈরি করতে পারিনি এ দেশে। সেকারণেই এটা আমাদের নতুন অভিজ্ঞতা। আমাদের অর্থায়নে তৈরি হচ্ছে। তাই টাকা বেঁচেও যেতে পারে আবার খরচ বাড়তেও পারে। কাজ যথেষ্ট পরিমাণে এগোচ্ছে আপনারা দেখেছেন। আগামী ২০১৮ সালের মধ্যেই আমরা সেতু দিয়ে গাড়ি নিয়ে ওপারে যেতে পারবো। সঙ্গে সঙ্গে রেললাইনের কাজটাও এগোচ্ছে। 

Advertisement

নানা পদক্ষেপ নেয়ার পরও গ্যাস নিয়ে সমস্যা পুরোপুরি দূর করা যায়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি  জানান, গ্যাস সংকট সমাধানে এলএনজি আমদানি, নতুন কূপ খনন, এলপিজি আমদানির ট্যাক্স কমিয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, গ্রামীণ অর্থনীতিকে আরো শক্তিশালী করতে উপজেলা ভিত্তিক মাস্টার  প্ল্যান এবং সমবায়ভিত্তিক চাষাবাদের পরিকল্পনা নেয়া হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণই আমার শক্তির উৎস। তাদের শক্তি নিয়েই পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে।