চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচন কমিশনের বরাদ্দ কমলো

ইসি’র জন্য ১ হাজার ৭২৮ কোটি টাকা বরাদ্দ

২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশনের (ইসি) জন্য ১ হাজার ৭২৮ কোটি টাকা রাখার প্রস্তাব করা হয়েছে, যা আগের অর্থবছরের চেয়ে ৬৭ কোটি টাকা কম।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাবিত বাজেট পেশ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বাজেটের সংক্ষিপ্ত বিবরণীতে বলা হয়েছে, নির্বাচন কমিশনের জন্য পরিচালন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০ কোটি টাকা ও উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৭১৮ কোটি টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭২৮ কোটি টাকা। তবে প্রস্তাবিত এ বাজেটের ওপর সংশোধনী আসতে পারে।

বিজ্ঞাপন

২০২০-২০২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে ১ হাজার ৭১৭ কোটি টাকা রাখার প্রস্তাব করা হলেও সংশোধিত বাজেটে তা দাঁড়ায় ১ হাজার ৭৯৫ কোটিতে। এ হিসেবে সংশোধিত বাজেটের চেয়ে ৬৭ কোটি টাকা কম প্রস্তাব করা হলেও গতবারের প্রস্তাবিত বাজেটের চেয়ে এবার ১১ টাকা বেশি রাখা হয়েছে।

নির্বাচন কমিশন পরিচালন ব্যয়ের সবচেয়ে বেশি ব্যয় হয় নির্বাচন পরিচালনায়। চলতি বছর অন্তত চারটি সংসদীয় উপ-নির্বাচন, কয়েক হাজার ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন স্থানীয় নির্বাচন সম্পন্ন করতে এখান থেকেই ব্যয় করতে হবে।

এছাড়া উন্নয়ন ব্যয়ের মধ্যে বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মযজ্ঞে ব্যয় নির্বাহ করে ইসি। এগুলোর মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত ব্যয় রয়েছে।