চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারীর জন্য বিপজ্জনক শহরের তালিকায় সপ্তম অবস্থানে ঢাকা

নারীর জন্য  রাজধানী ঢাকা পৃথিবীর সপ্তম বিপজ্জনক শহর। এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে মিশরের কায়রো শহর। কঙ্গোর কিনশাসার সঙ্গে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। এই তিন শহরের পরে চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লী।

থমসন রয়টার্স ফাউন্ডেশনের এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

১৯টি দেশের মোট ২০ জন নারী অধিকার বিশেষজ্ঞদের উপর জরিপ করে এই ফলাফল পাওয়া গেছে। এই ১৯টি শহরই জাতিসংঘের তালিকাভুক্ত দেশের এবং স্ব স্ব দেশের স্বীকৃত মেগাশহর। জরিপে অংশগ্রহণকারীদেরকে চারটি বিষয়ের উপর প্রশ্ন করা হয়।

বিজ্ঞাপন

নারীদের যৌন সহিংসতার ঝুঁকি, নারীর স্বাস্থ্যসেবার সুযোগ, নারীর অর্থনৈতিক সুযোগ-সুবিধা এবং নারীকে ঘিরে গড়ে ওঠা সংস্কৃতির চর্চা। যৌন সহিংসতা এবং সংস্কৃতির জন্য ঢাকার অবস্থান খারাপের তালিকায় এগিয়ে গেছে। তার আগের শহরগুলোর থেকে ঢাকা এই মানদণ্ডে চতুর্থ অবস্থানে রয়েছে এবং পরবর্তী শহরগুলোর থেকে তৃতীয় অবস্থানে রয়েছে।নারীর জন্য বিপজ্জনক শহরের তালিকায় ঢাকা সপ্তম

তবে অর্থনৈতিক সুযোগ-সুবিধা এবং স্বাস্থ্য সেবার সুযোগের মানদণ্ডে ঢাকা সেরার তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে। নারীর প্রতি যৌন সহিংসতা সব থেকে বেশি ব্রাজিলের সাও পালো ও ভারতের দিল্লীতে। নারীর স্বাস্থ্য সেবার সুবিধার সব থেকে বাজে অবস্থা পেরুর রাজধানী লিমাতে।

নারীর সংস্কৃতি চর্চায় সব থেকে বাজে অবস্থা মিশরের রাজধানী কায়রো। কঙ্গোর কিনশাসা শহরে নারীর জন্য অর্থনৈতিক সুযোগ-সুবিধা সব থেকে কম। লন্ডন, টোকিও এবং প্যারিসকে সব থেকে নারী বান্ধব বড় শহর হিসেবে অভিহিত করা হয়েছে।

বিজ্ঞাপন