চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাশিয়ায় ৫ হাজারের বেশি বিক্ষোভকারী আটক

রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভালনি’র গ্রেপ্তারের পর থেকে দেশটির সরকারবিরোধী বিক্ষোভ জোরদার হচ্ছে। বিভিন্ন শহরে চলমান বিক্ষোভ থেকে ৫ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। 

বিবিসি বলছে, পুলিশের নিষেধাজ্ঞা সত্ত্বেও প্লেকার্ড, পোস্টার-ফেস্টুন হাতে বিক্ষোভ করে হাজার হাজার জনতা। বিক্ষোভ থেকে থেকে আটক করা হয়েছে ৫ হাজারের অধিক লোককে। মস্কো থেকে নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকেও আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিক্ষোভ ঠেকাতে রাজধানী মস্কোর মেট্রো স্টেশনগুলো বন্ধ করে দিয়েছে পুলিশ। এছাড়াও রাজধানীর কেন্দ্রে লোকজনের চলাচল ও যানবাহন নিয়ন্ত্রণ করছে। শুধু মস্কো থেকেই আটক করা হয়েছে ১৪০ জনকে।

বিজ্ঞাপন

পুলিশ জানায়, অনুমতি ছাড়াই বিক্ষোভ করছে তারা। অবৈধ বিক্ষোভ থেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ধরনের বিক্ষোভ মহামারি ছড়াতে পারে।

এর আগে ২৩ জানুয়ারি নাভালনি সমর্থকরা দেশজুড়ে প্রথম বিক্ষোভ করেন। হাজারও বিক্ষুব্ধ জনতা সেদিন রাজপথে নেমে আসেন। তখনও বিক্ষোভ থেকে চার হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে রাশিয়ায় ফিরলে নাভালনিকে বিমানবন্দরেই গ্রেপ্তার করা হয়। পরে তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এরপর থেকে বিক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছে বিরোধীরা।