চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশের মানুষের পরিবেশ সচেতনতা খুবই ইতিবাচক

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বান্ধব কর্মসূচিতে গত তিন মাসে ১১ লাখের বেশি বাংলাদেশী ফেসবুকে পরিবেশ রক্ষা নিয়ে কথা বলেছেন। পরিবেশ বিষয়ক ৬ হাজার ফেসবুক গ্রুপে অন্তত ২০ লাখের বেশি বাংলাদেশি সদস্য রয়েছে। তাদের আলোচনার প্রধান তিনটি বিষয় হচ্ছে টেকসই ও স্বাস্থ্যকর খাবার, পরিবেশ বান্ধব জীবনযাপন ও বণ্যপ্রাণী সংরক্ষণ।

প্রতিদিনই নতুন নতুন মানুষ পরিবেশ বিষয়ক সচেতনতা ও আন্দোলনে যোগ দিচ্ছেন এবং নানা ধরনের প্রতিরক্ষা মূলক কাজেও অংশ নিচ্ছেন। সম্প্রতি আর্থ ডে উপলক্ষে ফেসবুক এ তথ্য প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভৌগলিক দিক থেকে বাংলাদেশ খুবই ছোট একটি দেশ। প্রকৃতি, প্রাণ ও পরিবেশ এ দেশের একটি অনন্য বৈশিষ্ট। কিন্তু বিগত কয়েকযুগ ধরে নানা মানবসৃষ্ট কারণে প্রকৃতি ও পরিবেশের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে নদী-বন ও লোকালয়ের প্রাকৃতিক পরিবেশ। এই পরিস্থিতিতে দেশের মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা তৈরি হওয়া খুবই ইতিবাচক বলে আমরা মনে করি।

জনগণের সচেতনতার পরিপ্রেক্ষিতে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান নদী ও নদীর পাড় রক্ষায় নানা পদক্ষেপ নিতে শুরু করেছে সাম্প্রতিক সময়ে। এছাড়া বন ও বন্য প্রাণী রক্ষায় নানা পদক্ষেপ নিচ্ছে। এছাড়া শব্দদূষণ, বায়ুদূষণসহ নানা বিষয়েও সোচ্চার সরকার।

জনগণও কিন্তু বসে নেই। বিকল্প কৃষি, নগরে ছাদ কৃষিসহ নানা উদ্যোগে দেশের মানুষ প্রাকৃতিক পরিবেশের ক্ষতি পুষিয়ে নিতে কাজ করছে। সরকার থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠান এইসব উদ্যোগে উৎসাহ দিয়ে আসছে। সব মিলিয়ে দেশের মানুষের পরিবেশ সচেতনতার ধারার সঠিকভাবে থাকলে দেশের প্রাণ-প্রকৃতি-পরিবেশ দ্রুত পরিবর্তন হবে বলে আমাদের আশাবাদ।