চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়ােগ দিলে কমবে কর

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার স্বার্থে তাদের চাকরিতে নিয়োগ দিলে কর মওকুফের কথা উল্লেখ করা হয়েছে ২০২১-২২ অর্থবছরের বাজেটে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমান সরকার দেশের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষকে সামাজিক এবং অর্থনীতির মূলধারায় অন্তর্ভুক্তির লক্ষ্যে নিরলস চেষ্টা করে যাচ্ছে। প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগােষ্ঠীর অন্যতম একটি অংশ হচ্ছে তৃতীয় লিঙ্গের মানুষ। এ জনগােষ্ঠী অন্যান্য মানুষের চেয়ে আর্থ-সামাজিকভাবে পিছিয়ে আছে এবং তারা সমাজের মূলধারার বাহিরে রয়েছে। কর্মক্ষম এ জনগােষ্ঠীকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারলে সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই প্রেক্ষিতে তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থান, জীবনযাত্রার মান উন্নয়ন, সামাজিক এবং অর্থনৈতিক আত্তীকরণের লক্ষ্যে আবিশেষ কর প্রণােদনার বিধান প্রবর্তনের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, যদি কোনাে প্রতিষ্ঠান তার মােট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের অধিক তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়ােগ দেয় তবে উক্ত কর্মচারীদের পরিশােধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ, যেটি কম, তা নিয়ােগকারীকে কর রেয়াত হিসেবে প্রদানের জন্য প্রয়ােজনীয় বিধান সংযােজনের প্রস্তাব করছি।