চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তুর্কিদের ব্যক্তিগত তথ্য ফাঁস করায় ফেসবুককে জরিমানা

তথ্য সুরক্ষা আইন লঙ্ঘনের দায়ে ফেসবুককে ২ লাখ ৮২ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে তুরস্ক।

প্রায় ৩ লাখ তুর্কি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগে ফেসবুককে এ জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

পার্সোনাল ডেটা প্রোটেকশন বোর্ড বৃহস্পতিবার জানিয়েছে যে, ফেসবুক তুর্কি ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘন করে তাদের অনেকের জন্ম তারিখ, অবস্থান, অনুসন্ধানের ইতিহাস এবং আরও অনেক ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে।

এই ব্যবহারকারীর সংখ্যা নেহাত কম নয়। বলা হচ্ছে, প্রায় ৩ লাখ তুর্কি নাগরিকের ব্যক্তিগত বিবরণ ফেসবুকের মধ্যদিয়ে ফাঁস হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা’ কেলেঙ্কারিতে ফেসবুক প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করার অভিযোগে ফেঁসে যায়।

তখন অভিযোগ ওঠে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে যুক্তরাজ্য-ভিত্তিক ক্যামব্রিজ অ্যানালিটিকা প্রতিষ্ঠানটি ফেসবুক থেকে তথ্য ‘চুরি’ করে তা সেই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করে।

এছাড়াও চলতি বছরের জুলাই মাসে জার্মানিতে ঘৃণ্য বক্তব্য প্রতিরোধ আইন লঙ্ঘন করায় ফেসবুককে ২৩ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছিল। অবৈধ কনটেন্টের বিরুদ্ধে অভিযোগ করার পরও তা না সরানোয় এ জরিমানা করা হয়েছিল।

ফেসবুক প্রতিবছর বিজ্ঞাপন থেকে যে আয় করে এ জরিমানা সেই তুলনায় সামান্য। গত জানুয়ারি থেকে মার্চ এ তিন মাসে ফেসবুক বিজ্ঞাপন থেকে ১৫.০৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

তবে এ জরিমানার বিষয়টি প্রমাণ করে ফেসবুক ঘিরে চলমান প্রাইভেসি, নিরাপত্তা ও তথ্য ফাঁস কেলেঙ্কারির বিষয়ে নিয়ন্ত্রকেরা সজাগ রয়েছে।

Bellow Post-Green View