চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তিউনিশিয়ায় নৌকাডুবিতে অন্তত ৮০ জনের প্রাণহানি

তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে ৮০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতরা লিবিয়া থেকে নৌপথে ইউরোপে যাচ্ছিল বলে জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) বরাতে ব্রিটিশি দৈনিক গার্ডিয়ান জানায়, গত বুধবার তিউনিশিয়ার বন্দর নগরী জারজিসে নৌকাটি ডুবে যায়। এতে নৌকায় থাকা ৮০ জনের বেশি অভিবাসী নিখোঁজ হন।

বিজ্ঞাপন

পরে জেলেরা চারজনকে উদ্ধার করে। কিন্তু হাসপাতালে নেয়ার পর তাদের একজনের মৃত্যু হয়। উদ্ধার হওয়া ব্যক্তিরা জানান, তারা নৌকা থেকে পাওয়া কাঠের টুকরায় আশ্রয় নেয়ার পর দুইদিন সমুদ্রে ভাসমান ছিলেন।

বিজ্ঞাপন

সরকারের একজন মুখপাত্র বলেন, জারজিসের নয় মাইল দূর থেকে জীবিতদের উদ্ধার করা হয়। খবর পাওয়ার পর লিবিয়া থেকে কোস্টগার্ড সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান।

আইওএম এর মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকমো এক টুইট বার্তায় জানিয়েছেন, তাদের সঙ্গে আসলে কী ঘটেছে এবং নিখোঁজের প্রকৃত সংখ্য কত এ বিষয়ে আরও তথ্য জানান প্রয়োজন।

এর আগে গত মাসেও লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে তিউনিশিয়া উপকূলে নৌকাডুবিতে ৬৫ জনের প্রাণহানি ঘটে। মানবপাচারকারীর সহায়তায় ইউরোপে যাওয়ার সবচেয়ে নিরাপদ পথ হিসেবে ব্যবহৃত হয় লিবিয়ার পশ্চিম উপকূল। তবে ইটালির নেতৃত্বে ও লিবিয়ার কোস্টগার্ডের সহায়তায় চোরাকারবারি দমন নেটওয়ার্কের তৎপরতায় সম্প্রতি তা কিছুটা কমেছে।

Bellow Post-Green View