চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তিউনিশিয়ায় নৌকাডুবি: বাংলাদেশিসহ নিখোঁজ ৪৩

তিউনিসিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে অন্তত ৪৩ জন নিখোঁজ হয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, লিবিয়া থেকে ইটালি যাওয়ার পথে ডুবে যাওয়া ওই নৌকার আরও ৮৪ আরোহীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

উদ্ধার হওয়া ব্যক্তিরা জানিয়েছেন, গত ২৮ ও ২৯ জুন তারা লিবিয়ার জুয়ারা উপকূল দিয়ে অবৈধভাবে ইটালি পৌঁছাতে ভূমধ্যসাগরে যাত্রা করেছিলেন। তাদেরকে বর্তমানে জারজিসে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুয়ারা উপকূল থেকে ইটালির উদ্দেশে যাত্রা শুরু করে অভিবাসনপ্রত্যাশী বোঝাই একটি নৌকা। এতে বাংলাদেশ, মিসর, সুদান এবং ইরিত্রিয়ার নাগরিকরা ছিলেন। তবে মাঝসাগরে ডুবে ইউরোপের স্বপ্নের ইতি ঘটে এসব অভিবাসী ও শরণার্থীদের।

বিজ্ঞাপন

বর্তমানে ওই অঞ্চলের আবহাওয়া পরিস্থিতির উন্নতি হওয়ায় তিউনিসিয়া এবং লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসনপ্রত্যাশীদের পাড়ি জমানোর চেষ্টা বেড়েছে।

এর আগে গত রোববার লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে একটি নৌকা ভূমধ্যসাগরে ভেঙে যায়। পরে তিউনিসিয়ার নৌবাহিনী ওই নৌকা থেকে ১৭৮ জনকে জীবিত ও ২ জনকে মৃত উদ্ধার করে।

এছাড়া গত ২৪ জুন ভূমধ্যসাগর থেকে ভাসমান অবস্থায় ২৬৪ বাংলাদেশিসহ ২৬৭ জনকে উদ্ধার করে দেশটির কোস্টগার্ড।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম ছয় মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ৩৫ হাজারের বেশি মানুষ ইটালি, গ্রিস, স্পেন, সাইপ্রাস ও মাল্টায় পৌঁছেছে। এর মধ্যে প্রায় ১৯ হাজার ৮০০ জন গেছেন ইটালিতে। আর চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে মারা গেছেন ৮২৩ জন।