চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য ঝুঁকিতে কষ্টার্জিত জয়

ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে বিশ্বের খুব কষ্টার্জিত জয় আবার হারানোর ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সংস্থাটি বলছে: তাদের অনুমোদিত ভ্যাকসিনগুলো বেশ কার্যকর।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্তের মতো দ্রুত ছড়ায় এবং তীব্র অসুস্থতা তৈরি করে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, গত চার সপ্তাহে বিশ্বের বেশ কিছু অঞ্চলে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে ৮০ শতাংশ। একই সময়ে আফ্রিকায় মৃত্যু বেড়েছে ৮০ শতাংশ। সেখানে মাত্র ১.৫ শতাংশ মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছে।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, খুব কষ্টে অর্জন করা জয়গুলো ঝুঁকিতে পড়ে গেছে বা হারিয়ে যেতে পারে, অনেক দেশের স্বাস্থ্যব্যবস্থা নড়বড়ে হয়ে উঠছে।

বিজ্ঞাপন

বর্তমানে ১৩২টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ জরুরি অবস্থা বিশেষজ্ঞ মাইক রায়ান বলেন, বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ভ্যাকসিনগুলো ডেল্টা ভ্যারিয়েন্টসহ সব ধরনের ভ্যারিয়েন্টের সংক্রমণে তীব্র অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি থেকে সুরক্ষা দেয়।

তিনি বলেন, আমরা একই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি, কিন্তু বর্তমানে এই ভাইরাস আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং আরও বেশি মানুষকে সংক্রমিত করছে, সেটাই পরিবর্তন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিকাল লিড মারিয়া ভান কারকোভ বলেন, খুব সহজে দ্রুত ছড়ায় ডেল্টা। ২০১৯ সালে চীনে যে সার্স কভ-২ পাওয়া গেছিলো তার থেকে ৫০ শতাংশ দ্রুত ছড়ায় ডেল্টা ভ্যারিয়েন্ট।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে বেশ কিছু দেশে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে, কিন্তু মৃত্যুর সংখ্যা বাড়তে দেখা যায়নি।