চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রেম করতে পনের দিন ছুটি!

নারী কর্মীদের প্রেম করার জন্য ছুটি দিচ্ছে চীনের পূর্বাঞ্চলের হাংঝুর দুটি সংস্থা। ত্রিশোর্ধ ‘সিঙ্গেল’ নারীরা এই ‘ডেটিং লিভ’ পাবেন।

নতুন চন্দ্র বছর উদযাপন করার জন্য কর্মক্ষেত্র থেকে ৭ দিন ছুটি দেয়া হয় চীনে। ‘ডেটিং লিভ’ যারা পাচ্ছেন তারা এই সাত দিনের সঙ্গে আরও অতিরিক্ত ৮ দিন ছুটি নিতে পারবেন। অবিবাহিত নারীরা যেন তাদের সঙ্গী খুঁজে নিতে পারেন, সেজন্য এই ছুটির ব্যবস্থা করেছে হাংঝু সংচেন পারফর্ম্যান্স এবং হাংঝু সংচেন ট্যুরিজম ম্যানেজমেন্ট।

পড়াশোনা এবং ক্যারিয়ারের দিকে মনোযোগ দিতে গিয়ে অনেক নারীই এখন ৩০ বছর বয়সের আগে বিয়ে করতে পারছেন না। চীনে নারীদের বয়স ৩০ পার হয়ে গেলে তাদেরকে বেশ মানসিক যন্ত্রণার মধ্যে থাকতে হয়। কারণ ত্রিশোর্ধ নারীদের তাচ্ছিল্য করে বলা হয় ‘শেংনু’ অর্থাৎ ‘বাতিল নারী’।

‘ডেটিং লিভ’ প্রসঙ্গে হাংঝু সংচেন পারফর্মেন্স কোম্পানির মানবসম্পদ ম্যানেজার হুয়াং লেই বলেছেন, ‘কাজের চাপে কর্মক্ষেত্রের বাইরের জগতের সঙ্গে যোগাযোগের সুযোগ হয়না অনেক কর্মীর। তাই নারীদেরকে বাড়তি ছুটি দেয়া হচ্ছে যেন তারা বিপরীত লিঙ্গের সঙ্গে যোগাযোগ করতে পারেন।’ তিনি জানিয়েছেন, এই ছুটি পাওয়ায় কর্মীরা খুবই খুশি।

হাংঝুর একটি স্কুলও অবিবাহিত এবং মানসিকচাপগ্রস্ত শিক্ষিকাদের জন্য বিশেষ ছুটি ঘোষণা করেছে। প্রতিমাসে বাড়তি দুইদিন ‘লাভ লিভ’ পাবেন তারা। ইন্ডিয়ান এক্সপ্রেস