চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করেন ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

আগামী ১১ মার্চ ভোটের দিন ধার্য করে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে।

তফসিলের ঘোষণায় প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান জানান, ১১ মার্চ সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ নিজ হলের ভোটকেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দেবেন।

ডাকসুর গঠনতন্ত্রের ৬(বি) ও ৭(এ) ধারা অনুযায়ী ২৫টি পদের বিপরীতে এ নির্বাচন হবে।

যেসব পদের বিপরীতে হবে ডাকসু নির্বাচন:
সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজ সেবা সম্পাদক ও ১৩ জন সদস্য।

তফসিলের বিবরণীতে যেসব তথ্য জানানো হয়েছে:

১১ই ফেব্রুয়ারি সোমবার হলের নোটিশ বোর্ড ও ducsu.du.ac.bd ওয়েবসাইটে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

১৮ই ফেব্রুয়ারির মধ্যে আপত্তি গ্রহণের পর খসড়া ভোটার তালিকা সংশোধন করে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষের অফিস থেকে ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে ১২টার মধ্যে হলের রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে।

২৬ ফেব্রুয়ারি দুপুর ২টায় ডাকসুর মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তারা।

Advertisement

২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টায় হলের নোটিশ বোর্ড ও ducsu.du.ac.bd ওয়েবসাইটে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। প্রকাশিত তালিকার বিষয়ে কোন প্রার্থীর আপত্তি থাকলে তা ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে তা ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে লিখিতভাবে অবহিত করতে হবে।

২ মার্চের মধ্যে হল অফিসে ব্যক্তিগতভাবে যেকোন প্রার্থী উপস্থিত হয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

৩ মার্চ হলের নোটিশ বোর্ড ও ducsu.du.ac.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে প্রার্থীদের চূড়ান্ত তালিকা।

৫ মার্চ দুপুর ১২টায় সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে হলের নোটিশ বোর্ড ও ডাকসুর ওয়েবসাইটে।

হল সংসদ নির্বাচনের তফসিল

হল সংসদের গঠনতন্ত্রের ১৭ ও ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী ১৩ টি পদের বিপরীতে নির্বাচন হবে।

যেসব পদের বিপরীতে নির্বাচন হবে:
সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, পাঠকক্ষ সম্পাদক, আভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক, বহিরঙ্গন ক্রীড়া সম্পাদক, সমাজসেবা সম্পাদক ও ৪ জন সদস্য।

হল সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ, জমা বাছাই ও প্রত্যাহারের তারিখ কেন্দ্রীয় সংসদের জন্য নির্ধারিত তারিখেই রাখা হয়েছে।

তবে প্রচার ও প্রচারণার বিষয়ে তফসিলে কিছু বলা হয়নি। এ বিষয়ে প্রধান রিটার্নিং কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করলে তিনি কোন উত্তর দেননি।

দীর্ঘ তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে তারপর আর নির্বাচন হয়নি। ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে।