চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের আর্টিকেল সিনেটে জমা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের আর্টিকেল সিনেটে জমা দিয়েছে প্রতিনিধি পরিষদ।

এর মাধ্যমে মার্কিন সিনেটে ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের বিচারের প্রক্রিয়া শুরু হলো। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্রতিনিধি পরিষদের ইম্পিচমেন্ট ম্যানেজার আর্টিকেল নিয়ে যান সিনেটে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিচারের শুনানি শুরু হবে ৮ই ফেব্রুয়ারি। স্থানীয় সময় মঙ্গলবার অভিশংসন প্রক্রিয়ার বিচারক হিসেবে শপথ নেবেন সিনেটররা।

বিজ্ঞাপন

অভিশংসনের বিচারের সময় ১০০জন সিনেটর নির্ণায়ক হিসেবে বসবেন, তারা সব প্রমাণ ও আইনি তর্ক শুনবেন হাউজ ম্যানেজার এবং ট্রাম্পের প্রতিরক্ষা দলের কাছ থেকে। চূড়ান্ত অভিসংশনের জন্য সিনেটে বিচার প্রক্রিয়ার পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস করাতে হবে।

রিপ্রেজেন্টেটিভ জেমি রাসকিন বলেন,  প্রেসিডেন্ট ট্রাম্প বরাবর মিথ্যা মন্তব্য করে এসেছেন যে, প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল বিস্তৃত জালিয়াতির ফল ছিলো।  সেটা আমেরিকার জনগণের মেনে নেওয়া উচিত না এবং সেটাকে রাষ্ট্র বা ফেডারেল অফিসের স্বীকৃতি দেওয়া ঠিক হবে না।

মার্কিন সিনেটের ইতিহাসে প্রেসিডেন্টের বিরুদ্ধে চতুর্থবারের মতো অভিশংসনের বিচার এটি।  প্রথম দফায় ২০১৯ সালে কংগ্রেস ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করে। কিন্তু সিনেটে গিয়ে তা আটকে যায়। কারণ সেই সময় সেখানে রিপালিকানদের সংখ্যাগরিষ্ঠতা ছিল।

এর আগে ১৯৯৮ সালে বিল ক্লিনটন এবং ১৮৬৮ সালে অ্যান্ড্রু জনসনকে হাউকে অভিশংসিত করে কংগ্রেস। কিন্তু শেষ পর্যন্ত প্রতিনিধি পরিষদের সেই সিদ্ধান্ত সিনেটে গিয়ে আটকে যায়।