চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাতিসংঘের সাধারণ সভায় বক্তব্য দিতে চায় তালেবান

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে নিউইয়র্কে বিশ্বনেতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখার ইচ্ছা প্রকাশ করেছে তালেবান। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বিষয়টি নিশ্চিত করেছে।

সোমবার এক চিঠির মাধ্যমে সংগঠনটির পক্ষ থেকে অনুরোধ করা হয়, এই সপ্তাহের মধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্বের বিভিন্ন নেতাদের উদ্দেশ্য তালেবাদনদের পক্ষ থেকে কেউ বক্তব্য রাখতে চায়।

জাতিসংঘের একটি কমিটি তালেবানের অনুরোধটির বিষয়ে পরে সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে।

তালেবান ইতিমধ্যেই তাদের দোহা ভিত্তিক মুখপাত্র সুহেইল শাহিনকে জাতিসংঘের দূত হিসাবে মনোনীত করেছে। কিন্তু জাতিসংঘের নিয়ম হলো, কমিটি যতদিন সিদ্ধান্ত না নিচ্ছে, ততদিন পুরনো দূতই বহাল থাকবেন। তাই আশরাফ গনির আমলে নিযুক্ত আফগানিস্তানের দূত গুলাম ইসাকজাই আগামী সোমবার কথা বলবেন। যদিও তালেবান জানিয়ে দিয়েছে, আশরাফ গনির আমলে নিযুক্ত দূত আর আফগানিস্তানের প্রতিনিধি নন।

বিজ্ঞাপন

জাতিসংঘের একজন মুখপাত্রের দেয়া তথ্য অনুযায়ী, তালেবানের জাতিসংঘে শীর্ষ পর্যায়ে আলোচনায় যোগ দিতে চাওয়ার অনুরোধ যাচাই করবে ৯ সদস্যের একটি কমিটি, যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।

তবে আগামী সোমবার সাধারণ সভা শেষ হওয়ার আগে এই কমিটির বৈঠকে বসার সম্ভাবান নেই।

কাজেই সে পর্যন্ত জাতিসংঘের নিয়ম অনুযায়ী, বৈশ্বিক সংগঠনটির কাছে আফগানিস্তানের মুখপাত্র হিসেবে বিবেচিত হবেন আশরাফ ঘানির সরকারের মনোনয়ন দেয়া গুলাম ইসাকজাই। সাধারণ সম্মেলনের শেষদিন ২৭ সেপ্টেম্বর, বক্তব্য দেয়ার কথা রয়েছে তার।

সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে বিশ্বের অনেক দেশ এখন আর স্বীকৃতি দেয় না বলেও মন্তব্য করেছে তালেবান।

বিজ্ঞাপন