চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জনবহুল হয়েও দ্রুত উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশ তৃতীয়

জনবহুল হয়েও দ্রুত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। একইসঙ্গে বাংলাদেশে ধনী লোকদের সংখ্যাও বাড়ছে ক্রমাগত।

‘হাই নেট ওয়ার্থ হ্যান্ডবুক ২০১৯’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে নিউইয়র্ক ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ-এক্স। সেখানে বলা হয়েছে বাংলাদেশের বাৎসরিক উন্নয়নের হার ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে ১১.৪ শতাংশ বাড়বে।

বিজ্ঞাপন

জনবহুল সত্ত্বেও বাংলাদেশ ছাড়া আর মাত্র চারটি দেশ দুই সংখ্যার উন্নয়ন অর্জন করতে পারবে বলে ভবিষ্যদ্বানী করা হয়েছে রিপোর্ট।

বিজ্ঞাপন

ওই তালিকায় সবার উপরে থাকা নাইজেরিয়ার উন্নয়ন মাত্রা ১৬.৩ শতাংশ। মিশরের ১২.৫ শতাংশ, বাংলাদেশের ১১.৪ শতাংশ, ভিয়েতনামের ১০.১ শতাংশ। পোল্যান্ডের ১০ শতাংশ, চীনের ৯.৮ শতাংশ, কেনিয়ার ৯.৮ শতাংশ, ভারতের ৯.৭ শতাংশ, ফিলিপাইনের ৯.৪ শতাংশ এবং ইউক্রেনের ৯.২ শতাংশ হবে।

গত বছরের সেপ্টেম্বরে তাদের প্রকাশিত রিপোর্টে দেখা যায়, ওয়েলথ এক্স দ্রুত বর্ধনশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশকে সবচেয়ে উপরে রেখেছে। ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে বাংলাদেশে ১৭.৩ শতাংশ ইউএইচএনডব্লিউ বেড়েছে।

একই সময়ে ২০১৮ সালে বিশ্বের এইচএনডব্লিউ ১.৯ শতাংশ থেকে বেড়ে ২২.৪ শতাংশ হয়েছে। সেটা বিশ্বের অর্থনৈতিক উন্নয়নের মাত্রার অনেক নিচে। তাদের সমন্বিত সম্পদ ১.৮ শতাংশ থেকে বেড়ে ৬১.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

ইউএইচএনডব্লিউ জনসংখ্যার ভিত্তিতে বিশ্বের সেরা দেশগুলোর তালিকা হলো: যুক্তরাষ্ট্র (৮.৬৮মিলিয়ন), চীন (১.৮৮ মিলিয়ন), জাপান (১.৬২ মিলিয়ন), যুক্তরাজ্য (৮৯৩,৯০৫), ফ্রান্স (৮৭৭,৩৮০), কানাডা (৫০৫,০১০), সাউথ কোরিয়া (৪৭৬,৭০৫), অস্ট্রেলিয়া (৪৭৩,৬০০), ইতালি (৪১৮,০৯০)।

Bellow Post-Green View