চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জনপ্রিয় চীনা ফটোগ্রাফারের রহস্যজনক মৃত্যু

তরুণ এক ফটোগ্রাফারের মৃত্যুতে চীনের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। মাত্র ৩০ বছর বয়সী ওই ফটোগ্রাফারের নাম রেন হ্যাং। চ্যালেঞ্জিং সব ছবি এবং কবিতার জন্য খুবই সুপরিচিত ছিলেন তিনি।

রেনের কাজ পৃথিবীর প্রায় সব বিখ্যাত গ্যালারীতে দেখানো হয়েছে। তিনি প্রধানত চীনের গুচি এবং জিকিউয়ের মতো বড় বড় ফ্যাশন কোম্পানী ও ম্যাগাজিনের জন্য কাজ করতেন।

Reneta June

তবে তার মৃত্যুর কারণ সম্পর্কে এখনও স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে রেন আত্মহত্যা করেছেন।

বিজ্ঞাপন

জার্মান পাবলিসার টাসকেনের সম্পাদক ডায়ান হ্যানসন বলেছেন, রেন গত অক্টোবর থেকে চরম হতাশাগ্রস্ত ছিলেন এবং বৈশ্বিক রাজনৈতিক বিশৃঙ্খলার কারণে রেনের মানসিক অবস্থার আরও অবনতি হয়। ওই এক মাসের কষ্ট শেষ পর্যন্ত অনেককিছু প্রমাণ করলো।

রেন হ্যাংয়ের ছবিতে তরুণ মডেল

চীনের উত্তর-পূর্ব জিলিন প্রদেশে জন্ম নেয়া এই ফটোগ্রাফার বেইজিংয়ে কলেজে পড়ুয়া অবস্থায় প্রথম ক্যামেরা দিয়ে ছবি তোলা শুরু করেন। প্রথম দিকে রেন বন্ধুদের ছবি ‍তুলতেন।এরপর তিনি প্রায়ই তরুণ নগ্ন চীনা মডেলদের ছবি তোলা শুরু করেন। আস্তে আস্তে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

ইন্সট্রাগাম, ফ্লিকারসহ সামাজিক যোগযোগ মাধ্যমগুলোতে ছবি দিয়ে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। অনেক তরুণ রেনের ছবির মডেল হবার আগ্রহ প্রকাশ করে। রেনে নগ্ন উপস্থাপনা সংস্কার বিরোধী, প্রথাগত এবং সংকীর্ণ সমাজে যৌন স্বাধীনতার প্রতীক হিসেবে প্রশংসা কুড়ায়।

কিন্তু চীনের সরকার এসব ভালোভাবে নেয়নি। এই ধরনের ছবি তোলার জন্য তাকে কয়েকবার জেলেও যেতে হয়েছে। জব্দ করা হয়েছে তার ছবিও।