চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছোট চলচ্চিত্রের বড় পুরস্কার

‘বৈষম্যতার শেকল ভেঙে, সম্মান নিয়ে বাঁচি’-প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতায় জয়লাভ করে পুরস্কার অর্জন করেছেন তিন তরুণ চলচ্চিত্র নির্মাতা।

১০ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে এক জমকালো আয়োজনরে মধ্যে দিয়ে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়।

বিজ্ঞাপন

প্রতিযোগিতায় প্রথম স্থান অধকিার করছেনে সৈয়দ আবু রায়হান। তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চত্রিরে নাম ‘তন্বী’। ‘সংজ্ঞা’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে দ্বিতীয় স্থান অধকিার করছেনে মুর্শিদুল আলম ভুঁইয়া এবং ‘সন্তান’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে তৃতীয় স্থান অধকিার করেছেন সোহেল আরিয়ান।

বিজয়ীদের যাথাক্রমে ৫০ হাজার, ৩০ হাজার ও ২০ হাজার টাকা সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি এ.এফ.এম আব্দুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থতি ছিলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জ্যেষ্ঠ্য উপদেষ্টা হেইকে এলফেসান, সংগীতশিল্পী ওয়াহিদা ফারজানা সায়ান, অধ্যাপক ড. গীতি আরা নাসরিন এবং ব্লাস্টের অবতৈনকি নির্বাহী পরিচালক সারা হোসেন।

শতাধিক চলচ্চিত্র থেকে সেরা তিন চলচ্চত্রি নির্মাতাকে পুরস্কৃত করা ছাড়াও আরো সাতজন তরুণ নির্মাতাকে সেরা চলচ্চত্রি নির্মাতা হিসেবে সনদ প্রদান করা হয়। চলচ্চিত্রগুলোর ব্যাপ্তীকাল ছিল সর্বোচ্চ ৫ মিনিট।

প্রায় এক মাসব্যাপী এই প্রতিযোগিতার সম্পূর্ণ বিচার প্রক্রিয়ায় যুক্ত ছিলেন চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান অধ্যাপক জাকির হোসেন রাজু, সংগীতশিল্পী ওয়াহিদা ফারজানা শায়ান এবং ‘নিজেরা করি’ প্রতিষ্ঠানের সমন্বয়ক খুশি কবির।