চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছোটকাকু সিরিজের নতুন বই ‘ঝামেলা ঝালকাঠিতে’

দেশের গণ্ডি পেরিয়ে বাংলা ভাষাভাষি শিশু-কিশোরদের কাছে এখন অতি পরিচিত একটি নাম ‘ছোটকাকু’। আনন্দ সংবাদ হলো, চলতি সেপ্টেম্বর থেকে বাজারে এসেছে ছোটকাকু সিরিজের নতুন বই।

শিশু সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও টিভি ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের ছোটকাকু সিরিজের নতুন এই বইটির নাম ‘ঝামেলা ঝালকাঠিতে’।  অনন্যা থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বিজ্ঞাপন

পশ্চিম বঙ্গের সাহিত্যে শিশু-কিশোরদের জন্য বেশকিছু জনপ্রিয় গোয়েন্দা কাহিনী ভিত্তিক উপন্যাস থাকলেও বাংলাদেশের সাহিত্যে তা ছিলো বিরল। সেই অভাব ঘুচিয়েছে ‘ছোটকাকু’। ফলশ্রুতিতে অন্তত ত্রিশটির অধিক কাহিনী ইতোমধ্যে প্রকাশিত।

‘ছোটকাকু’ একসময় শুধুমাত্র উপন্যাসের পাতায় থাকলেও এটি এখন টেলিভিশনেও বেশ জনপ্রিয়। ছোটকাকুর চরিত্রে রূপদান করতে গিয়ে নন্দিত অভিনেতা আফজাল হোসেনকেই এখন সবাই ছোটকাকু নামে চেনেন। যে চরিত্রটি শিশু-কিশোরদের মাঝে ব্যাপক প্রভাব ফেলেছে।

‘ছোটকাকু’র উপন্যাসের কাহিনী অবলম্বনে নির্মিত টিভি সিরিজগুলোর মধ্যে জয় হলো জয়দেবপুরে, খালি খালি নোয়াখালী, রাত বিরাতে সাতক্ষীরাতে এবং না জেনে নারায়ণগঞ্জ উল্লেখযোগ্য।

ছোটকাকু ফুলের মত শৈশবের মানসিক পরিচর্যা করে। বর্তমানে ছোটদের অনুষ্ঠানের ব্র্যান্ড হয়ে দাঁড়িয়েছে চ্যানেল আইয়ের শিশুতোষ গোয়েন্দা সিরিয়াল ‘ছোটকাকু’। ছোটদের জন্য অনুপ্রেরণাদায়ী চরিত্রে চারপাশে সমস্যাগুলোর সমাধানে রয়েছেন ‘ছোটকাকু’।

লেখক নিজে মনে করেন, যারা কোন প্রাপ্তির অপেক্ষা না করে সমাজের সমস্যা সমাধানে এগিয়ে যান তারাই মূলত ‘ছোটকাকু’।

ছোটকাকু সিরিজের নতুন এই বইটি লেখক উৎসর্গ করেছেন সাংবাদিক ও লেখক জাহিদ নেওয়াজ খান ও তার সহধর্মিণী মাজেদা খানম বীথিকে।

Bellow Post-Green View