চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছবিতে নিউজিল্যান্ডের নতুন পতাকার সম্ভাব্য নমুনা

নিউজিল্যান্ডের সরকার দেশের জন্য নতুন পতাকার প্রবর্তন করতে চাইছে। সেজন্য সারাদেশ থেকে পতাকার ডিজাইন চাওয়া হয়েছে আগেই। এরই মধ্যে জমা হয়েছে অনেক অনেক পতাকার ডিজাইন। সারাদেশ থেকেই অনেক মানুষ দেশের জাতীয় পতাকা নিয়ে নিজেদের পরামর্শ পাঠাচ্ছেন।

দেখে নিন সেসবের মধ্যে থেকে বেশ আকর্ষণীয় ৯টি পতাকার ডিজাইন।

বিজ্ঞাপন

অনেক অনেক কিউই থিম নিয়ে পাঠানো পতাকার ডিজাইনের মধ্যে এটি সবচেয়ে ভালো। সাউদার্ন কিউইর এই ছবিটি ওয়াইকাটু থেকে পাঠিয়েছেন আকু এ।

নীল আকাশ। পতাকাটা একদম সাধারণ হোক সেটাই চেয়েছেন ফিল প্লানকেট নামের এক ব্যক্তি। প্রত্যেকের বাড়িতেই নিশ্চয়ই নীল কাগজ থাকে যেটা কেটে ১২ টি পতাকা বানানো সম্ভব। নীল আকাশ বা নীল সাগরকে প্রতিফলিত করবে এই পতাকা।

প্রাপ্তি। অনেকটা পথ পেরিয়ে তবে কলোনিয়ালাইজেশন থেকে মুক্তি পেয়েছে নিউজিল্যান্ড। সেটাই নিজের পাঠানো ডিজাইনে প্রকাশ করতে চেয়েছেন ওয়েলিংটনের বাসিন্দা লোগান উ।

কিউই হলো সবচেয়ে সুখী এবং নিরাপদ পাখি। তাই সুখী কিউইএর এই ডিজাইনটা পতাকায় রাখার পরামর্শ দিয়েছেন অকল্যান্ডের অধিবাসী ডেভি লি।

বিজ্ঞাপন

নীলের মতো লালও সুন্দর রঙ। খুব দ্রুত ও সহজে বানানো যাবে পতাকা। সেই মনোভাব থেকেই ফিল প্লানকেট চান নিউজিল্যান্ডের পতাকাটা পুরো লালই হোক।

ওয়াইকাটো থেকে পাঠানো ডেভিড আস্টিলের এই ছবিটিও মন কেড়েছে সবার।

অকল্যান্ডের জেমস আয়ারল্যান্ড এই সাধারণ ছবিটি পাঠিয়েছেন।

অকল্যান্ডের জেমস গ্রে তার পাঠানো ছবিটিকে এতটাই শক্তিশালী মনে করেন যে, আর কোনো আলোচনার প্রয়োজন আছে বলেই মনে করেন না।

অকল্যান্ডের ফিল প্লানকেটের পাঠানো আর একটি ছবি। তার মতে, সাধারণই তো সুন্দর। দুটো রঙ দিয়ে তৈরি পতাকাটা উপরে বা নিচে যেকোনো দিকে রাখতে পারবেন। কোনো ঝামেলা নেই।

Bellow Post-Green View