চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যানেল আই একটি পরিপূর্ণ চ্যানেল: আতাউর রহমান

‘কোটি প্রাণে মিশে, আমরা এখন বিশে’-এই স্লোগানকে সামনে রেখে ১ অক্টোবর চ্যানেল আই পা রাখলো বিশ বছরে। শতভাগ পেশাদারিত্ব, নতুনত্ব, সৃজনশীলতা ও তারুণ্যের জয়গান গেয়ে ১৯ বছর পার করার এই অধ্যায়। যে চ্যানেল নিয়ে প্রত্যাশা ও প্রাপ্তির জায়গা নিয়ে কথা বলেছেন অনেকেই। চ্যানেল আইয়ের কুড়ি বছরের পদযাত্রায় চ্যানেলটি নিয়ে কথা বলেছেন বাংলা মঞ্চ নাটকের অন্যতম পুরোধা আতাউর রহমান।

বাংলাদেশি মঞ্চ ও টেলিভিশন অভিনেতা, মঞ্চ নির্দেশক এবং লেখক আতাউর রহমান। যিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ পরবর্তী মঞ্চনাটক আন্দোলনের অগ্রদূত। মঞ্চনাটকে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০১ সালে তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘একুশে পদক’-এ ভূষিত করে। চ্যানেল আইয়ের বিশ বছর পদার্পণ উপলক্ষ্যে চ্যানেল আইয়ের কাছে নিজের প্রত্যাশা ও প্রাপ্তির জায়গা নিয়ে কথা বলেছেন তিনি:

বিজ্ঞাপন

‘‘শুধু কথায় নয়, কাজেও চ্যানেল আই হৃদয়ে বাংলাদেশকে ধারণ করেছে। আমাদের স্বাধীনতার মূল্যবোধ ও বঙ্গবন্ধুর মূল্যবোধকে সাথে করে নিয়ে এগিয়ে যাচ্ছে। চ্যানেল আই অনেক বিচিত্র ধরনের অনুষ্ঠান করে, তারমধ্যে একটি অনুষ্ঠান বিশেষ ভাবে উল্লেখযোগ্য। সেটা হচ্ছে আমাদের কৃষি নিয়ে যে অনুষ্ঠানটি। শাইখ সিরাজ এটা বহুদিন ধরে করছেন। কৃষক ও কৃষি নিয়ে কথা বলারতো কেউ নেই, এটা নিরলস ভাবে চ্যানেল আই করে যাচ্ছে। অন্য চ্যানেলে এরকম অনুষ্ঠান আমি এখনো দেখিনি।

এছাড়া জাতীয় দিবসগুলো পালনেও চ্যানেল আই এগিয়ে। স্বাধীনতা দিবস, বিজয় দিবস এগুলো ছাড়াও বিখ্যাত মানুষের জন্মদিন পালন করে চ্যানেল আই। রবীন্দ্র-নজরুলের জন্মদিন, মৃত্যুদিন সহ পহেলা বৈশাখ, শ্রাবণ, শরৎ সমস্ত কিছু খুব আড়ম্বরপূর্ণ ভাবে পালন করে চ্যানেল আই। এজন্য এই চ্যানেলটি আমার ভীষণ প্রিয়।

আর অনুষ্ঠান মালার মধ্যে একটি অনুষ্ঠানতো কয়েক হাজার পর্ব সম্পন্ন হয়েছে, এটা বাংলাদেশের বহু মানুষের প্রিয়। অনুষ্ঠানের নাম ‘তৃতীয় মাত্রা’। যদিও অনুষ্ঠানটি একটি সোসিও-পলিটিক্যাল, তারপরও মানুষের খুব প্রিয় একটি অনুষ্ঠান। এছাড়া চ্যানেল আইয়ের আরেকটি খুব জনপ্রিয় অনুষ্ঠান ‘তারকা কথন’। বহুদিন ধরে অনুষ্ঠানটি চ্যানেল আইয়ে চলছে। চ্যানেল আইয়ের নাটক গুলোও ভালো, স্পেশাল ঘরানার। বিশেষ দিন কেন্দ্রীক তাদের আয়োজন মুগ্ধ করে। আর তাদের সংবাদ পরিবেশনও খুব পরিশিলিত। সব মিলিয়ে চ্যানেল আই একটি পরিপূর্ণ চ্যানেল। যে চ্যানেলটি দেশে ও বিদেশের বাঙালিদের কাছে খুব সমাদৃত।’’