চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চট্টগ্রাম চিড়িয়াখানায় ৫ বাঘ শাবকের জন্ম

চট্টগ্রাম চিড়িয়াখানায় আবারো দুই বাঘিনী ৫ শাবকের জন্ম দিয়েছে। তবে এদের মধ্যে রাজ ও জয়ার পরিবারে জন্ম নেয়া দুটি শাবক মারা গেলেও জয়া ও রাজের পরিবারে জন্ম নেয়া ৩টি শাবক সুস্থ আছে।

গত ৬ মাস আগে রাজ ও জয়ার পরিবারে ৩ শাবকের জন্ম নিলে মায়ের বিরূপ আচরণে দুটি শাবক মারা যায়। বেঁচে থাকা অপর শাবককে বাইরে লালন পালন শুরু করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

গেল বছরের ১৪ নভেম্বর চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ রাজ এবং বাঘিনী জয়ার পরিবারে জন্ম নেয়া ৩ শাবকের মধ্যে ২টি শাবক মারা গেলে কর্তৃপক্ষ বেঁচে থাকা অপর শাবককে সন্তানের মতো লালন-পালন শুরু করে। নাম দেয় জো বাইডেন । দাপিয়ে বেড়াচ্ছে সে এখন চিড়িয়াখানাজুড়ে। এদিকে সদ্য জন্ম নেয়া এবং বেঁচে থাকা অপর ৩ শাবককে মায়ের সাথে নিবিড় পর্যবেক্ষণে রেখেছে কর্তৃপক্ষ।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার বিষয়ে জো বাইডেনের পরিবেশ রক্ষায় নির্বাচনী অঙ্গীকারকে সম্মান জানিয়ে লালন পালনকরা সেই বাঘ শাবকটির নাম রেখেছিল জো বাইডেন।

করোনার কারণে চট্টগ্রাম চিড়িয়াখানা এখন বন্ধ। তারপরও জো বাইডেনসহ নতুন অতিথিকে ঘিরে জনগনের কৌতুহলের শেষ নেই।

একটি বাঘের শাবককে বাইরে সন্তানের মতো লালন-পালন করে পুনরায় খাঁচায় ফিরে দেয়ার ঘটনা বাংলাদেশেই প্রথম। আগত নতুন অতিথিরা এবার মায়ের পরিচর্যায় বড় হয়ে উঠবে এই প্রত্যাশা কর্তৃপক্ষের।

বিজ্ঞাপন