চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গ্রেপ্তার হতে পারেন কলকাতার সাবেক পুলিশ কমিশনার

পশ্চিমবঙ্গের সাবেক পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেপ্তার করতে যাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। দেশটির শীর্ষ আদালত তাকে গ্রেপ্তার না করার যে রক্ষাকবচ দিয়েছিল, সেটি সরিয়ে নেয়ার পর রাজীব কুমারকে গ্রেপ্তার করায় আর কোনো বাধা থাকলো না।

রাজীব কুমার তার বিরুদ্ধে করা মামলাটি লোকাল কোর্ট থেকে সুপ্রিম কোর্টে নেয়ার আবেদন করেন। সুপ্রিম কোর্টের কাছে করা ওই আবেদনে বলা হয়, কলকাতার আইনজীবীরা ধর্মঘট পালন করায় স্থানীয় আদালতে তিনি যেতে পারেননি।

বিজ্ঞাপন

এর আগে গত ১৭ মে রাজীব কুমারকে গ্রেপ্তার করা যাবে না বলে আদালত আগে যে রায় দিয়েছিলেন তা তারা প্রত্যাহার করা হয়। ফলে সিবিআই রাজীব কুমারকে তাদের হেফাজতে নিয়ে জেরা করার ক্ষেত্রে কোনো বাধা রইলো না।

তবে সাতদিনের মধ্যে রাজীব কুমারকে জামিনের জন্য আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ দেয় আদালত।

বিজ্ঞাপন

গত ২ মে থেকে এই মামলার রায় স্থগিত ছিল। সারদাসহ রাজ্যের বিভিন্ন চিটফান্ড মামলার তদন্তের সূত্র ধরে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই শীর্ষ আদালতে রাজ্য পুলিশের অসহযোগিতার অভিযোগ জানিয়ে মামলা করে।

সেই মামলার শুনানির সময় সিবিআই একাধিকবার জানায়, সারদা মামলার তদন্তের প্রয়োজনে রাজীব কুমারকে জেরা করা প্রয়োজন। কিন্তু বারবার তাকে সমন পাঠানো হলেও তিনি আসেননি।

প্রথম থেকেই রাজীব মামলার সঙ্গে ওতপ্রতোভাবে জড়িয়ে গিয়েছেন। সিবিআইয়ের অভিযোগ ছিল সারদাসহ অন্যান্য চিটফান্ড সংক্রান্ত কেলেঙ্কারিতে রাজ্য সরকারের তথ্য গোপন করেছেন রাজীব কুমার।

সুপ্রিম কোর্ট জানায়, সাতদিনের মধ্যে রাজীব কুমার আদালতে আগাম জামিনের আবেদন করতে পারবেন৷ ওই সময়কালের মধ্যে তাকে গ্রেপ্তার করা যাবে না৷