চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গুণিজনদের পদচারণায় মুখরিত দিনাজপুরের সাহিত্য সম্মেলন

“শুদ্ধস্বরে- শব্দশর” এই স্লোগনকে সামনে রেখে দিনাজপুরে কবি-সাহিত্যিকদের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রান্তিক পর্যায়ের কবি-সাহিত্যিক ও গুণিজনদের এ সম্মেলন উৎসবে পরিণত হয়। দেশের খ্যাতনামা ব্যক্তিসহ দূর-দূরান্ত থেকে প্রায় সহস্রাধিক ছড়াকার-কবি-সাহিত্যিক অংশ নেয় এতে। এলাকাটি মুখরিত হয়ে ওঠে বিশিষ্টজনের পদচারণায়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চল গোলাপগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে শুক্রবার সকাল থেকেই ছড়াকার-করি-সাহিত্যিক ও গুণিজনদের পদচারণা দেখা যায়। শব্দশর সাহিত্য সংগঠনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন,জাতীয় সংগীত পরিবেশন,শহীদের স্মরণে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, মোমবাতি প্রজ্জ্বলের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ফটো সাংবাদিক পাভেল রহমান।

বিজ্ঞাপন

স্বরচিত কবিতা পাঠ, সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,বিশিষ্ট নাট্যাভিনেতা সংস্কৃতি বিষয়ক সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ কার্টুনিস্ট ও চিত্রশিল্পী শিশির ভট্টাচার্য্য, কবি ও ছড়াকার অধ্যাপক জলিল আহমেদ, কবি ও গবেষক বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. মাসুদুল হক, কবি ডাক্তার জোবাইদুর রহমান, শব্দশরের সভাপতি কবি বাবুল চৌধুরী, সাধারণ সম্পাদক কবি প্রফেসর লাল মিঞাসহ অন্যান্যরা।

এই কবি-সাহিত্যিকের মিলন মেলায় আগত গুণিজনেরা সাহিত্য ও সংস্কৃতি চর্চ্চার মাধ্যমেই একজন পূর্ণাঙ্গ মানুষ গড়ে ওঠার কথা বলেন। তারা বলেন, সাহিত্য-সংস্কৃতির স্বাদ পেলে দেশ জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ মুক্ত থাকে। কবিতা তারাই লিখতে পারেন যারা জীবনের চলার গতিতে জীবনটাকে আবিস্কার করেন।

অনুষ্ঠানে শব্দশর সাহিত্য সংকলনের মোড়ক উন্মোচন করা হয়। আগত কবি-সাহিত্যিককে উত্তরীয় প্রদান করা হয়। সেই সাথে বিভিন্ন বই উপহার দেয়া হয়।

এছাড়াও সাহিত্য ও সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্যে চ্যানেল আই এর স্টাফ রিপোর্টার শাহ্ আলম শাহী, কবি ও গবেষক ড.মাসুদুল হক, কবি আব্দুল জলিল, ঔপন্যাসিক লায়লা চৌধূরী, ছড়াকার বাসব রায়সহ ৫ জনকে সম্মাননা স্মারক প্রদান করে আয়োজক শব্দশর।

বিজ্ঞাপন