চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গানে গানে প্রকৃতি রক্ষার কথা বললেন ‘গাল্লি বয়’

চ্যানেল আইয়ে চলছে দিনব্যাপী প্রকৃতি মেলা ২০২০। প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জনসচেতনতামূলক বিভিন্ন আয়োজন উপভোগ করছেন আগত দর্শনার্থীরা। আর সেই উপভোগের মাত্রা বাড়িয়ে দিলো ‘গাল্লি বয়’ খ্যাত রানা ও তবীব!

প্রকৃতিবিষয়ক নানা অনুষঙ্গের মাধ্যমে সচেতনতা সৃষ্টির চেষ্টা অব্যাহত রাখতে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন প্রতি বছর আয়োজন করে এই মেলার। নবমবারের মতো চলছে এই আয়োজন। আর এই আয়োজনে এবার আমন্ত্রণ জানানো হয়েছিলো গাল্লি বয় খ্যাত রানা ও তবীবকে। দুপুর ১টার দিকে তারা মঞ্চে উঠে গানে গানে প্রকৃতি রক্ষার কথা বলে দর্শকের মন জয় করে নেন।

বিজ্ঞাপন

গান শুরুর আগে মাইক্রোফোনে প্রকৃতি রক্ষার আহ্বান জানিয়ে তবীব বলেন, আমরা বিশ্বাস করি প্রকৃতি মানুষকে শিক্ষা দেয়, সবাইকে শিক্ষা দেয়। আর প্রকৃতির শিক্ষায় সবচেয়ে বড় শিক্ষা। প্রকৃতি থেকে যারা সত্যিকার অর্থে শিক্ষা নেয়,আমার মনে হয় তারা বোধহয় পশু-পাখি। কারণ, তাদের মধ্যে কখনো বাদ-বিভাদ দেখি না। আমরা মানুষেরা যদি প্রকৃতি থেকে শিক্ষা লাভ করতে পারতাম, তাহলে আমাদের মাঝেও বাদ-বিভাদ থাকতো না।

তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি, প্রকৃতিকে যদি আমরা ভালোবাসি তাহলে আমাদের বেঁচে থাকা সুন্দর হবে। কারণ প্রকৃতি আছে বলেই আমরা মানুষেরা বেঁচে আছি। সারভাইভ করতে পারছি এই পৃথিবীতে। আর প্রকৃতিকে সুন্দর রাখতে, প্রকৃতি সুরক্ষায় সবুজের এই প্রাণভূমি বাংলাদেশকে নিয়ে ‘সবুজ পরিবেশ বাঁচাও’ নামে আমি ও রানা একটি গান করেছি। যা সর্বপ্রথম প্রকৃতি মেলার মঞ্চে পরিবেশন করছি।

তবীব-রানা জুটির গানের কথা এরকম: ‘‘দূষিত নগরী যদি নিশ্বাঃস নিতে চাও, তবে সবুজ পরিবেশ বাঁচাও/ কোটি কোটি জনগণ সপ্তাহে একবার এখানে সেখানে যদি ময়লা ফেলে/ দেশটাই হয়ে যায় যেন এক ডাস্টবিন/ পৃথিবীটা আমাদের নোংরা বলে’’।

বিজ্ঞাপন