চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভাইরাল হওয়া গরুটি এত বড় কেনো?

সোশ্যাল মিডিয়ায় কয়েকদিন ধরে একটি গরুর ছবি ভাইরাল। ছবিতে অনেকগুলো সাধারণ আকৃতির গরুর মাঝে দাঁড়িয়ে আছে বিশালাকৃতির একটি গরু। ‘জনপ্রিয়’ এই গরু নিয়ে অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে,  গরুটি কেন এত বড়?

অস্ট্রেলিয়ার পার্থের ৮৫ মাইল দক্ষিণে মিয়ালুপের লেক প্রেসটন খামারে থাকে গরুটি। নাম নিকার্স। বয়স ৭ বছর। এটির উচ্চতা ১ দশমিক ৯৪ মিটার বা ৬ ফিট ৪ ইঞ্চি। অর্থাৎ এটি অধিকাংশ মানুষের চাইতে লম্বা। আর ওজন ১৪০০ কেজি। বিক্রির জন্য তাকে নিলামে তোলার চেষ্টা করেও লাভ হয়নি। কারণ, জবাইখানা তো আর এত বড় নয়। মজার ব্যাপার হলো গরুটির মালিককে প্রশ্ন করা হয়েছিল যে তার গরুটি এত বড় কেন। তিনি জানিয়েছেন, তার কোনো ধারণা নেই এই সম্পর্কে।

Advertisement

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গ্রোথ বায়োজলির প্রফেসর মিন ডু এর মতে, গরুটি এত বড় আকারের হওয়ার পেছনে দায়ী হলো গ্রোথ হরমোন। অতিরিক্ত গ্রোথ হরমোন নিঃসরণ হওয়ার কারণে গরুটির আকৃতি স্বাভাবিকের চাইতে অনেক বড় হয়েছে। তার ধারণা দুই বা তিন বছর বয়সে অতিরিক্ত গ্রোথ হরমোন তৈরি হয়েছে নিকার্স এর।

তবে নিকার্সই পৃথিবীর সবচাইতে বড় গরু না। ইতালির গরু বেলিনোর নামের পাশে আপাতত এই খেতাব আছে। তার উচ্চতা ৬ ফিট ৭ ইঞ্চি। তবে ওজন নিকার্সের সমান। লাইভ সাইন্স