চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোভিড-১৯ আক্রান্ত পর্যটকদের ব্যয় বহন করবে সাইপ্রাস

সাইপ্রাসে কোভিড-১৯ আক্রান্ত পর্যটকদের পর্যটন-ব্যয় নির্বাহের প্রতিশ্রুতি দিয়েছে সাইপ্রাস সরকার।

গত বুধবার প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, সাইপ্রাসে ভ্রমণ করতে আসা করোনাভাইরাসে  আক্রান্ত পর্যটক এবং তাদের পরিবারের বাসস্থান, ওষুধপত্র এবং খাবারের খরচ পরিশোধ করবে সাইপ্রাস সরকার। এক্ষেত্রে পর্যটকদের শুধুমাত্র তাদের বিমান পরিবহন ব্যয়ভার বহন করতে হবে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস ঠেকাতে বিশ্বে যে লকডাউন চলছিল, এর ফলে পর্যটন শিল্পকে লোকসান থেকে বাঁচিয়ে  তুলতে সাইপ্রাস এরকম একটি পদক্ষেপ গ্রহণ করেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, সাইপ্রাসে ইতোমধ্যে ৯৩৯ জন করোনারোগী শনাক্ত হয়েছে, যার মধ্যে ১৭ জন মারা গিয়েছেন।

বিজ্ঞাপন

দেশটির জিডিপির প্রায় শতকরা ১৫ শতাংশ আয় হয় পর্যটন শিল্প থেকে। ফলে সরকার পর্যটকদের দ্রুত ফিরিয়ে আনতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাইপ্রাসের ডেপুটি পর্যটন মন্ত্রী স্যাভাস পারদিওস বলেন : আঘাতটা গুরুতর, এবং এই পর্যটন মৌসুমের যে কয়টা দিন বাকি রয়েছে, আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাব।

কর্মকর্তারা আরও বলেছিলেন, বিশেষত কোভিড-১৯ পজিটিভ রোগীদের জন্য ১০০ শয্যা বিশিষ্ট একটি আলাদা হাসপাতাল প্রস্তুত করা হবে এবং পাশাপাশি রোগীদের পরিবারের জন্য বেশ কয়েকটি “কোয়ারান্টাইন হোটেল” স্থাপন করা হবে।

সাইপ্রাস তার বিমানবন্দরগুলো জার্মানি, গ্রীস, ইসরায়েল এবং মাল্টাসহ বেশ কয়েকটি কম  ঝুঁকিপূর্ণ দেশের জন্য ৯ জুন খুলে দেয়ার পরিকল্পনা করছে।