চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

কুনিও হোশি খুনে ইছাহাক আলীকে খালাসের রায় স্থগিত

Nagod
Bkash July

জাপানি নাগরিক কুনিও হোশি খুনের মামলায় ইছাহাক আলীকে হাইকোর্টের দেয়া খালাসের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

Reneta June

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে রোববার আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহমান এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। আর আসামিপক্ষে ছিলেন আইনজীবী আহসান উল্লাহ।

গত ২১ সেপ্টেম্বর কুনিও হোশি খুনের দায়ে নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) চার জঙ্গির মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন হাইকোর্ট। তবে হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ড থেকে ইছাহাক আলীকে খালাস দেন বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ। এরপর ইছাহাক আলীর খালাসের রায়ের বিরুদ্ধে আবেদন করে রাষ্ট্র পক্ষ।

২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার জাপানি নাগরিক কুনিও হোশি হত্যার দায়ে জেএমবি পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন। ওই রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী, বগুড়ার গাবতলী এলাকার লিটন মিয়া ওরফে রফিক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কুড়িগ্রামের রাজারহাটের মকর রাজমাল্লী এলাকার আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব এবং গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেন। দণ্ডপ্রাপ্ত বিপ্লব পলাতক। হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় এর আগে খালাস পান পীরগাছার কালীগঞ্জ বাজারের আবু সাঈদ (২৮)।

২০১৫ সালের ৩ অক্টোবর জাপানি নাগরিক কুনিও হোশিকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করেন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির জঙ্গিরা।

BSH
Bellow Post-Green View