চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কালজয়ী সার্জিও লিওন

ওয়েস্টার্ন মুভির নাম নিলেই সিনেমাপ্রেমীদের এখনো কানে বেজে উঠে ‘দ্য গুড, দ্য ব্যাড এন্ড দ্য আগলি’ সিনেমার সেই বিখ্যাত থিম সং! কী অসাধারণ আর সম্মোহনী সুর! যে সুরটি শুধু একটি সিনেমার নয়, পরবর্তীতে হয়ে উঠে ওয়েস্টার্ন সিনেমার স্মারক! সিনেমায় এরকম মৌলিক সুরের পেছনে যে মানুষটি, তিনি কালজয়ী নির্মাতা সার্জিও লিয়ন।

১৯২৯ সালের জানুয়ারিতে ইটালির বিখ্যাত শহর রোমে জন্মেছিলেন সার্জিও লিয়ন। মাত্র ষাট বছর বয়সে ১৯৮৯ সালের ৩০ এপ্রিল মারা যান তিনি। এরমধ্যে সিনেমা ক্যারিয়ার ত্রিশ বছরের! জীবনের অর্ধেক সময় সিনেমায় কাটিয়েছেন বটে, তবে এই সময়ে সাকল্যে তার পরিচালনায় পূর্ণদৈর্ঘ্য ছবির সংখ্যা মাত্র ৭টি!

বিজ্ঞাপন

ক্যারিয়ারের তুলনায় ছবি পরিচালনার সংখ্যা কম হলেও যে সাতটি সিনেমা তিনি নির্মাণ করেছেন, তা যুগের পর যুগ মানুষ স্মরণ করবে। বিশেষ করে ওয়েস্টার্ন সিনেমার ইতিহাস তাঁকে বাদ দিয়ে লেখা অসম্ভব। সাতটি সিনেমার মধ্যে পাঁচটি সিনেমা ই ওয়েস্টার্ন। যা তৎকালীন সময়ে তো বটেই, এই সময়ে এসেও যা দেখে চমকে যান আধুনিক সিনেমার দর্শক!

যে পাঁচটি ওয়েস্টার্ন সিনেমার জন্য দর্শক মনে আজীবন বিশেষ জায়গা নিয়ে থাকবেন, কিংবদন্তি এই নির্মাতার মৃত্যু দিনে সেই পাঁচটি ছবির কথা থাকলো এখানে:

দ্য গুড, দ্য ব্যাড এন্ড দ্য আগলি:

ফর অ্যা ফিউ ডলারস মোর:

ফিস্টফুল অব ডলারস:

ওয়ান্স আপন অ্যা টাইম ইন ওয়েস্ট:

ডাক, ইউ সাকার: