চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীন থেকে আনা ৮ মিলিয়ন মাস্ক ব্যবহারে কানাডা সরকারের অসম্মতি

চীন থেকে আনা প্রায় ৮ মিলিয়ন এন-৯৫ মাস্ক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। হেলথ কানাডার নিজস্ব মানদণ্ডে উত্তীর্ণ না হওয়ায় বিপুল পরিমাণ ওই মাস্কের বিষয়ে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

মন্ট্রিল ভিত্তিক একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ১১ মিলিয়ন এন-৯৫ মাস্ক চীন থেকে এনেছিলো ফেডারেল সরকার। স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য পাঠানোর আগে নিয়ম অনুসারে মাস্কগুলোর গুণগত মান পরীক্ষা করে হেলথ কানাডা।

বিজ্ঞাপন

হেলথ কানাডার নিজস্ব মানদণ্ডে উত্তীর্ণ হলেই কেবল যে কোনো চিকিৎসা সামগ্রী তারা ব্যবহার করতে দেয়। মাস্কের ক্ষেত্রেও তাদের একই নীতি। ১১ মিলিয়ন মাস্কের মধ্যে ৮ মিলিয়নই হেলথ কানাডার গুণগত মানের পরীক্ষায় পাশ করতে পারেনি। ফলে এই মাস্কগুলো তারা ব্যবহার করতে দিতে রাজি হয়নি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মাত্র ১ মিলিয়ন মাস্ক হেলথ কানাডার স্ট্যান্ডার্ডে হয়েছে। সেগুলো স্বাস্থ্যকর্মীদের কাছে পাঠানো হয়েছে। বাকিগুলোর পরীক্ষা চলছে।

চীন থেকে আনা এন-৯৫ মাস্ক যে কানাডিয়ান মানদণ্ডের পরীক্ষায় উত্তীর্ণ হয়নি- সেই তথ্যটি সরকার নিজ থেকেই জনগণকে জানিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রকাশ্যে এ নিয়ে কথা বলেছেন। সরকারের কোনো পর্যায়ে কোনো ধরনের লুকোচুরির চেষ্টা হয়নি।

কানাডায় এখন পর্যন্ত ৬৯,৯৮১ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৪,৯৯৩ জন আর সেরে উঠেছেন ৩২,৯৯৪ জন।