চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

করোনা সংক্রমণ কমছে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Nagod
Bkash July

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন বলেছেন, বিশ্বজুড়ে করোনা সংক্রমণ কমছে না, এর স্বপক্ষে একাধিক প্রমাণ পাওয়া গেছে।

Reneta June

এখনও সংক্রমণ না কমার কারণ হিসেবে চারটি প্রধান কারণের কথা উল্লেখ করেছেন সৌম্যা।

তিনি বলেন, যে চারটি প্রধান কারণের ফলে সংক্রমণ কমছে না সেগুলো হলো- ডেল্টা প্রজাতির সংক্রমণ বৃদ্ধি, সামাজিকভাবে মেলামেশা বেড়ে যাওয়া, লকডাউনের বিধিনিষেধ শিথিল করে দেওয়া ও টিকা প্রদানে ধীর গতি।

সম্প্রতি গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে এসব মন্তব্য করে স্বামীনাথন বলেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এছাড়া আফ্রিকাতে করোনায় মৃত্যুহার গত দুই সপ্তাহে ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন ও ৯ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। এর থেকেই প্রমাণিত, সংক্রমণ এখনও কমেনি।

তিনি আরও বলেন: বর্তমানে সবচেয়ে বেশি চিন্তা বাড়িয়েছে ডেল্টা প্রজাতি। যেভাবে একাধিক দেশে এই প্রজাতির সংক্রমণ বাড়ছে তাতে চিন্তায় পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। আগে একজন আক্রান্ত হলে আরও তিন জনকে আক্রান্ত করার ক্ষমতা রাখত। কিন্তু ডেল্টা প্রজাতিতে এক জন আক্রান্ত হলে আরও আট জনকে আক্রান্ত করতে সক্ষম।

তাই সব দেশগুলোকে বিধিনিষেধ বজায় রাখা এবং দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছেন সৌম্যা।

BSH
Bellow Post-Green View