চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় নিরাপদে ‘উবারে’ যাতায়াত

নিরাপদ যাতায়াত ব্যবস্থাগুলোর মধ্যে রাইডশেয়ারিং উবার অন্যতম।

তাদের উবার এক্স বা উবার এক্সএল’র প্রতি ট্রিপের আগে ও পরে উবারের প্রত্যেকটি গাড়ি স্যানিটাইজ করা হয় এবং যাত্রার সময় মাস্ক পড়তেও উৎসাহিত করা হয়। এছাড়াও উবারে আরও বিভিন্ন ধরনের নতুন এবং সময়োপযোগী সেফটি ফিচার যুক্ত করা হয়েছে যা যাত্রাপথে যাত্রী এবং চালকের নিরাপত্তা নিশ্চিত করবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

শুধুমাত্র শহরের ভিতর নয়, আপনি যদি ফ্যাক্টরি ভিজিট অথবা মিটিং অথবা অন্য জরুরী কোনো কাজে ঢাকার বাইরে যেতে চান সেক্ষেত্রেও আপনি উবারের ইন্টারসিটির মতো রাইডশেয়ারিং সার্ভিস ব্যবহার করতে পারবেন।

নতুন সেফটি ফিচারগুলোর মধ্যে রয়েছে

গো অনলাইন চেকলিস্ট
যাত্রা শুরু করার আগে একটি নতুন গো অনলাইন চেকলিস্টের মাধ্যমে চালকদের কাছে জানতে চাওয়া হবে যে তারা সুরক্ষা নিশ্চিত করতে যাথাযথ পদক্ষেপ নিয়েছেন কি না এবং মাস্ক পরেছেন কি না। যাত্রীদের জন্যও একই রকম একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। প্রতিটি যাত্রা শুরুর আগে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা মাস্ক ব্যবহার করছেন কি না এবং তারা হাত ধুয়েছেন কিংবা স্যানিটাইজার ব্যবহার করেছেন কি না।

বিজ্ঞাপন

মাস্ক ভেরিফিকেশন
কোনো ট্রিপ গ্রহণ করার আগে চালকদেরকে মাস্ক পরে একটি সেলফি তুলতে বলা হবে। উবারের নতুন প্রযুক্তি যাচাই করবে চালক মাস্ক পরেছেন কি না।

সবার জন্য জবাবদিহিতা
কোনো যাত্রী বা চালক মাস্ক পরেছেন কি না বা মুখ ঢেকে রেখেছেন কি না সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে নতুন অপশন যুক্ত করা হয়েছে।

যাত্রা বাতিল করার নীতিমালা হালনাগাদ
চালক বা যাত্রী যে কেউই অনিরাপদ বোধ করলে তাৎক্ষণিক তারা যাত্রা বাতিল করতে পারবেন। মাস্ক না পরা বা মুখ না ঢাকা থাকলেও তারা যাত্রা বাতিল করতে পারবেন।

সীমিত আসন ব্যবস্থা
উবার ট্রিপে থাকাকালীন চালক ও যাত্রীদের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে যাত্রীদের শুধুমাত্র পিছনের সিটে বসার অনুরোধ জানানো যাচ্ছে। এখন থেকে চালক ব্যতীত গাড়িতে শুধুমাত্র দুজন যাত্রী বসতে পারবেন।

রাইডশেয়ারিং করার সময় স্বাস্থ্যসুরক্ষা বিষয়ক নির্দেশিকা
বৈশ্বিক ও স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে মিলে রাইডশেয়ারিং করার সময় মেনে চলা উচিৎ এমন কিছু স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক নির্দেশিকা তৈরি করা হয়েছে যা সকল চালক ও যাত্রীদের দেয়া হবে।