চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার দ্বিতীয় ঢেউয়ের আগে বিয়ের হিড়িক

করোনার দ্বিতীয় ঢেউয়ের আগে রীতিমত বিয়ের হিড়িক পড়েছে ভারতের রাজস্থান রাজ্যে। এক দিক দিয়ে বিয়ের জন্য শুভ দিন (উথানী একাদশী) বুধবার থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। সেই কারণেই বিয়ের অনুমতি চেয়ে রেকর্ড সংখ্যক ৪ হাজার আবেদন জমা পড়েছে রাজস্থানের জয়পুর প্রশাসনের কাছে।

ভারতীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়, ভারতে এখনও প্রতিদিন গড়ে ৩ হাজার করোনা রোগী শনাক্ত হয়। বিয়ের জন্য এত আবেদন নতুন করে শঙ্কায় ফেলতে পারে বলে মনে করছেন প্রশাসন কর্মকর্তারা। এদিকে বিয়ের আসরগুলো থেকে করোনা ছড়িয়ে পড়ারও আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জয়পুরের জেলা শাসক শঙ্কর সায়নী জানিয়েছেন, নভেম্বর মাসেই তিন হাজার বিয়ের অনুমতি পাওয়ার জন্য আবেদন জানানো হয়েছে। অনলাইন এবং অফলাইনে বিয়ের অনুমতি দেওয়া হচ্ছে। তবে করোনার কারণে ১০০ জনকে উপস্থিতির অনুমতি দিচ্ছে প্রশাসন। আসর থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে শারীরিক দূরুত্ব বজায় রেখে, ফেস মাস্ক ব্যবহার স্বাস্থ্যবিধি মেনে বিয়ের আয়োজন করার নির্দেশ দিচ্ছে জেলা প্রশাসন। তবে কোন আসরে যদি ১০০ বেশি মানুষ উপস্থিত থাকে এবং আইন মেনে না চলে তাহলে ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

উথানী একাদশী-পূর্ণ্য তিথির এই সময়ে সবচেয়ে শুভ দিন ধরা হয়ে থাকে ২৫ নভেম্বর, ২৭ নভেম্বর, ৩০ নভেম্বর। করোনা মহামারির সময়ে এই দিনগুলোকে শুভ ধরে রেকর্ডসংখ্যাক আবেদন পড়েছে।

গত চারদিন ধরে রাজস্থানে ১ দশমিক ৩৪ শতাংশ হারে করোনা রোগী বাড়ছে। এর মধ্যে ২৬ হাজার গুরুতর আক্রান্ত হয়েছে এই রাজ্যটিতে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩২৩২ জন। যা নিয়ে  রীতিমত উদ্বেগ প্রকাশ করছে জেলা প্রশাসন।