চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বজুড়ে একদিনে মৃত্যু প্রায় ৮ হাজার

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরুর পর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। ডিসেম্বরে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তবে গত ১৬ ডিসেম্বরের পর বিশ্বজুড়ে করোনায় মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৪১ জনের এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৬ হাজার ৭৫৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, করোনায় রেকর্ড সংখ্যক মৃত্যু হয়েছে ১৬ ডিসেম্বর ১৩ হাজার ৬৯৬ জন; সেখানে ২১ ডিসেম্বর মৃত্যু প্রায় ৮ হাজার। এর আগে দ্বিতীয় মৃত্যুর রেকর্ড করা হয় ১৭ ডিসেম্বর, ১৩ হাজার ১০৭ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অন্যদিকে বরাবরের মতোই করোনায় ভয়ংকরভাবে মৃত্যু বাড়ছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১ হাজার ৪৪১ জন, দ্বিতীয় অবস্থানে মেক্সিকো ৬২৭, রাশিয়া ৫১১, ব্রাজিলে ৪১৭,ইটালি ৩৫৩, জার্মানিতে ৩৫০, ভারতে ৩৩০, যুক্তরাজ্যে ৩২৬ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। বর্তমানে সারাবিশ্বে ৭ কোটির বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত।

বিজ্ঞাপন

চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি।

চলতি বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে।

১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে কোভিড-১৯। ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন