চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: টিবি হাসপাতালে ‘টেলি মেডিসিন’ সেবা চালু

ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিন সেবা চালু করেছে ঢাকার শ্যামলীর সরকারি ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের কর্তৃপক্ষ।

নভেল করোনাভাইরাসের সংক্রমণের মুহূর্তে সর্ব সাধারণের সেবা দিতে রোগীদের অনলাইনে ভিডিও কলের মাধ্যমে চিকিৎসা সেবা দিতে এই উদ্যোগ নিয়েছে রাজধানীর ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতাল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

রবিবার দুপুরে টেলি মেডিসিন সেবার উদ্বোধন করেন ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এসেসিয়েশন (বিএমএ)’র সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

বিজ্ঞাপন

উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের বলেন: নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই হাসপাতালে আসতে পারছে না। তাদের চিকিৎসা সেবা দিতে এই ‘টেলি মেডিসিন সেবা’ অনেক কাজে আসবে। ঘরে বসেই রোগীরা সেবা পাবে। এতে করে বাংলাদেশে সরকারি হাসপাতালের চিকিৎসা সেবার নতুন অধ্যায় চাল হলো।

বিজ্ঞাপন

হাসপাতালের উপ পরিচালক আবু রায়হান বলেন: আমরা টেলি মেডিসিন সেবা চালু করেছি সাধারণ রোগীদের কথা চিন্তা করে। এই সেবা শুধু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় নয়, এটা আমরা সব সময় অব্যাহত রাখবো। ২৪ ঘন্টা রোগীরা টেলি মেডিসিন সেবা পাবে।

স্কাইপি লিংক ফেইসবুক মেসেঞ্জার লিংক এর মাধ্যমে এই সেবা দেয়া হচ্ছে বলেও জানান হাসপাতালের উপ পরিচালক আবু রায়হান।

তিনি জানান: এই দুই লিংকে ভিডিও কলের সাধ্যমে ডাক্তারদের সঙ্গে সরাসরি কথা বলে রোগীর সমস্যা জানা হয়, পরে প্রেসক্রিপশন মেসেঞ্জারের পাঠিয়ে দেওয়া হয়।

এর আগে শ্যামলীর ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালে বিএমএর এর পক্ষ থেকে পিপিই ও করোনাভাইরাস সুরক্ষা সরঞ্জাম উপহার দেন বিএমএ সভাপতি মোস্তফা জালাম মহিউদ্দিন।