চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: টিকা তৈরি হলেই ইউরোপে ৪০০ মিলিয়ন ডোজ দিতে চুক্তি

অ্যাস্ট্রাজেনেকা পিএলসি ইউরোপীয় সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। করোনাভাইরাস মহামারী মোকাবেলায় সম্ভাব্য টিকা তৈরি হয়ে গেলে তাদের সরবরাহ করবে বলে জানিয়েছে ব্রিটিশ এই ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান।

অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি টিকার ৪০০ মিলিয়ন ডোজ দেওয়া হবে উল্লেখ করে চুক্তি করা হচ্ছে বলে শনিবার জানিয়েছে প্রতিষ্ঠানটি। সঙ্গে এও জানিয়েছে, তারা আরো বেশি বেশি ওষুধটি তৈরি করতে চায় এবং মহামারীর সময়ে কোনো লাভ ছাড়াই ওষুধটি সরবরাহ করবে।

বিজ্ঞাপন

২০২০ সালের শেষ নাগাদ ওষুধটি সরবরাহ শুরু হবে। ইউরোপের অন্তর্ভূক্ত টিকা জোটের (আইভিএ) এটিই প্রথম চুক্তি। ফ্রান্স, ইটালি, জার্মানি ও নেদারল্যান্ডসের সমন্বয়ে গঠিত এই জোট যত দ্রুত সম্ভব তাদের সদস্যদের সবার জন্য নিরাপদ টিকা ডোজ তৈরির কাজ করছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী প্যাসকেল সোরিওট সাংবাদিকদের বলেন, এর ফলে ইউরোপের কোটি কোটি মানুষ টিকার ‍সুবিধা পাবে। অবশ্যই যদি সেটা কাজ করে। আর কাজ করছে কিনা সেটা আমরা এই গ্রীষ্মের শেষ নাগাদই জানতে পারবো। প্রাথমিক তথ্যের ভিত্তিতে এটা কাজ করবে বলেই আমরা আশাবাদী।

তিনি বলেন, এই জোট ইউরোপীয়ান কমিশন ও ইউরেপের অন্যান্য দেশের সঙ্গে মিলে কাজ করবে যেন ইউরোপের সবাই টিকা সরবরাহ পায়। আমাদের একটি স্বনির্ভর সরবরাহ চেইন আছে ইউরোপে।

বিজ্ঞাপন

ইইউয়ের সব সদস্য রাষ্ট্রগুলোর জন্য হবে এই টিকা। এই চুক্তিতে সমর্থ হওয়া চারটি রাষ্ট্র টিকা তৈরির পুরো অর্থ সরবরাহ করবে। তবে অন্যরা চাইলে এই স্কিমের অধীনে যোগ দিতে পারে বলে জানিয়েছে ইটালির স্বাস্থ্য মন্ত্রণালয়। চীন, জাপান, ব্রাজিল ও রাশিয়াও তাদের আগ্রহ দেখিয়েছে।

সোরিওট বলেন, ব্রিটিশ মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) টিকাটির তৃতীয় ধাপের পরীক্ষণ শুরু করার অনুমোদন দিয়েছে কারণ গবেষণায় তার যথেষ্ট কার্যকারিতা ও নিরাপত্তা দেখা গেছে।

শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য মন্ত্রীদের এক বৈঠকে আইভিএ তার কার্যক্রমগুলি ইইউ কমিশনের সাথে এগিয়ে নিতে সম্মত হয়েছে। এই চুক্তিটি অ্যাস্ট্রাজেনেকার সর্বশেষ চুক্তি। এটা অনুসারে যারা টিকা অগ্রিম ক্রয়ের বিষয়ে সম্মতি জানাবে তাদের সরবরাহ করা হবে।

বিশ্বব্যাপী ২ বিলিয়ন ডোজ টিকা উৎপাদনের বিষয়ে সম্মত হয়েছে তারা। যার দুটিতে বিল গেট সমর্থন দিচ্ছেন এবং যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে ১.২ বিলিয়ন মার্কিন ডলারে চুক্তিও হয়েছে। এর ফলে আরও ১০০ মিলিয়ন ডোজ তৈরি করা হবে ওই ২ বিলিয়ন ছাড়া। তবে এখনও করোনাভাইরাসের কোনো অনুমোদিত টিকা পাওয়া যায়নি।

ইটালির স্বাস্থ্য মন্ত্রী রবার্টো স্পেরানজা বলেন, বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে ভ্যাকসিনগুলি সুরক্ষিত করেছে, ইউরোপে এখনও হয়নি। একাধিক সদস্য রাষ্ট্রের দ্রুত সমন্বিত পদক্ষেপ এই সঙ্কটে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের জন্য অতিরিক্ত মূল্য তৈরি করবে বলেই মনে হয়।