চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: কানাডার হাউস অব কমন্সে ভার্চুয়াল অধিবেশন

করোনাভাইরাস পরিস্থিতিতে কানাডায় হাউস অফ কমন্স নামে পরিচিত সংসদে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ ভার্চুয়াল অধিবেশন বসছে আগামীকাল। কানাডার ইতিহাসে এটিই প্রথম। সংসদ ভবনে না গিয়েই সাংসদরা ভার্চুয়াল অধিবেশন করবেন।

মঙ্গলবার দুপুরে তার ‘ড্রাই রান’ও (পরীক্ষামূলক অধিবেশন) হয়ে গেলো। ৩৩৮ জন এমপির মধ্যে ২৯৭ জন এতে অংশ নেন। বহুল আলোচিত এবং ব্যবহৃত জুম সফ্ট্ওয়্যার ব্যবহার করা হচ্ছে সংসদের অধিবেশনের জন্য। তবে হাউজ অব কমন্সের জন্য সফ্ট্ওয়্যারটির বিশেষ একটি ভার্সন তৈরি করা হয়েছে যাতে কেউ হ্যাক করে ফেলতে না পারে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর আগে হাউজ অব কমন্সের কয়েকটি কমিটি বৈঠক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে হয়েছে। সংসদ অধিবেশনের জন্য জুম এর বিশেষ ভার্সন ব্যবহার করা হলেও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নিয়মিত ব্রিফিং কিংবা মন্ত্রী সভার বৈঠকের জন্য জুম এর সফ্ট্ওয়্যার ব্যবহার করা হয় না। প্রধানমন্ত্রীর কোন সফ্ট্ওয়্যার ব্যবহার করেন সেটি কঠোরভাবে গোপন রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সর্বশেষ তথ্য মোতাবেক কানাডায় করোনায় মোট আক্রান্ত পঞ্চাশ হাজার ২৬ জন আর সুস্থ হয়েছে ১৯ হাজার ১৯০ এবং মারা গেছেন প্রায় তিন হাজারের কাছাকাছি। এর মধ্যে ক্যুইবেক মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি।