চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

ঝুঁকিপূর্ণ ২০ দেশের তালিকায় ১৩ নম্বরে আছে বাংলাদেশ

বিশ্বের ২০০ দেশের মধ্যে ৬০টি দেশের বিগ ডাটা বিশ্লেষণ করে দেশগুলোর করোনা প্রস্তুতি, পরিস্থিতি ও সম্ভাব্য পরিণতি সম্পর্কে ডিপ নলেজ গ্রুপের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে প্রতিবেদন প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন।

ডিপ নলেজ গ্রুপের ঝুঁকিপূর্ণ ২০ দেশের তালিকায় ১৩ নম্বরে আছে বাংলাদেশ। ১ থেকে ৫ নম্বরে যথাক্রমে ইটালি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন এবং ফ্রান্স। আমাদের নিকটতম প্রতিবেশী ভারত ১৫ নম্বরে, মিয়ানমার ১৮।

বিজ্ঞাপন

এই তালিকা করার ক্ষেত্রে বিবেচ্য বিষয় ছিল: সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি, সরকারি ব্যবস্থাপনা, স্বাস্থ্যকেন্দ্রের দক্ষতা এবং আঞ্চলিক সুনির্দিষ্ট ঝুঁকি।

বিজ্ঞাপন

অন্যদিকে, নিরাপদ দেশগুলোর তালিকার ১ থেকে ৫ নম্বরে রয়েছে যথাক্রমে ইসরায়েল, জার্মানি, সাউথ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং চীন। ২০ নম্বরে আছে ভিয়েতনাম এবং ২১-এ থাইল্যান্ড। এই তালিকায় রয়েছে মোট ৪০টি দেশ।

করোনা পরিস্থিতিতে নিরাপদ রাষ্ট্র হিসেবে চিহ্নিত হওয়ার ক্ষেত্রে এখানে বিবেচ্য বিষয় হিসেবে নেওয়া হয় কোয়ারেন্টাইনের দক্ষতা, সরকারের ব্যবস্থাপনার দক্ষতা, পর্যবেক্ষণ ও শনাক্তকরণ এবং জরুরি চিকিৎসা প্রস্তুতি। 

এছাড়াও ডিপ নলেজ গ্রুপের গবেষণায় উঠে এসেছে দেশগুলোর চিকিৎসা দক্ষতার তালিকা এবং ইউরোজোনের ঝুঁকিপূর্ণ ও নিরাপদ রাষ্ট্রের তালিকা।

ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় দুই নম্বরে থাকা অবস্থাতেই ধাপে ধাপে বিভিন্ন রাজ্যের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় চালু করার পরিকল্পনা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন ধাপে অনেক কিছু পুনরায় চালু করার পরামর্শ তার।