চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ডেটা এনালিটিক্সে পরিস্থিতি বিশ্লেষণ

জানালেন জুনাইদ আহমেদ

বৈশ্বিক মহমারী করোনাভাইরাসে দেশের বিভিন্ন অঞ্চলের পরিস্থিতি ডেটা এনালিটিক্সের মাধ্যমে বিশ্লেষণ করা যাবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার অনলাইনে এক প্রেস ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

বিজ্ঞাপন

করোনাভাইরাসজনিত মহামারী মোকাবেলায় সরকারকে সহায়তা করার জন্য ডাটা এনালিটিক্স দক্ষতা নিয়ে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। এই বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আমাদের অ্যাটিফিশিয়াল ইনটিলিজেন্স ও ডেটা এনালেটিক্স ব্যবহার করে পুরো বাংলাদেশের করোনা ভাইরাসের যে পরিস্থিতি সেটা উপলব্ধি করতে পারব। সেই পরিস্থিতিটাকে বিশ্লেষণ করে আমরা অনুমান করতে পারব কোন এলাকায় করোনার কোন ধরণের অবস্থা বিরাজ করছে।

‘‘অর্থাৎ কোন এলাকার মানুষ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে আর কোন এলাকায় কম ঝুঁকিপূর্ণ মানুষ রয়েছে এগুলো আমরা বিশ্লেষণ করে পাবো।

বিজ্ঞাপন

পরে সেই বিশ্লেষণের তথ্য নিয়ে আমরা পরিকল্পনা করতে পারব কোন এলাকায় করোনা মোকাবেলায় আমাদের কি ধরণের প্রস্তুতি গ্রহণ করা দরকার।’’

রবির ওপেন বিগ ডেটা প্ল্যাটফর্মের মাধ্যমে এ বিষয়গুলো এখন অনেকটাই সহজ হয়ে গেল জানিয়ে পলক বলেন: এর মাধ্যমে সরকারের যে ন্যাশনাল অ্যানালেটিকস ডেটা দাঁড়িয়ে গেল এটার মাধ্যমে আজকে করোনাভাইরাস পরিস্থিতি উপলব্ধি করা , অনুমান করা, পরিকল্পনা গ্রহণ করা এবং প্রস্তুতি গ্রহণ করার জন্য আমরা তথ্য প্রযুক্তির বড় ধরণের সাহায্য পেলাম। ভবিষ্যতেও আমাদের জাতীয় প্রয়োজনে এ প্রযুক্তি কাজে লাগবে।

সরকারের তথ্য-প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম ও মন্ত্রিপরিষদের বিভাগ এবং স্বাস্থ্য অধিদপ্তরের অংশীদারিত্বে রবি একটি শক্তিশালী ডেটা এনালিটিক্স সিস্টেম গঠন করেছে যা জনস্বাস্থ্যে জরুরি পরিস্থিতি মোকাবেলায় কার্যকর।

এমন একটি উদ্ভাবনের জন্য রবি ও এটুআইয়ের টিমকে ধন্যবাদ জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

ডেটা পরবর্তী প্রজন্মের সম্পদ, ডেটা ফাঁস হলে কি ব্যবস্থা নিবেন এমন প্রশ্নের জবাবে জুনাইদ পলক বলেন, মানুষের জন্য প্রযুক্তি। গোপনীয় ইস্যুটা তখনই আসবে যদি সেটা আইডেন্টিফাই ডেটা হয়, আমাদের আনআইডেন্টিফাই সাবক্রাইব ডেটা, এর মাধ্যমে মানুষের গোপনীয় ইস্যুটা ফাঁস হবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের নীতি-নির্ধারক উপদেষ্টা আনীর চৌধুরী, রবির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমদ সহ অন্যান্যরা।