চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উইঘুর মুসলিমদের সমর্থনে গ্রিজম্যানের হুয়াওয়ে ত্যাগ

স্যামসাং, অ্যাপলের মতো জায়ান্টদের টপকে সেরা স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠান হয়েছে চীনের হুয়াওয়ে। এমন প্রতিষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাসেডরের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড অ্যান্টনিও গ্রিজম্যান। চীনের উইঘুর মুসলিমদের বিরুদ্ধে ব্যবহৃত হয়, হুয়াওয়ের এমন এক অ্যাপ তৈরির প্রতিবাদে সিদ্ধান্তটি নিয়েছেন বার্সেলোনা তারকা।

‘ফেসিয়াল রিকগনেশন’ বা চেহারা দেখে উইঘুরদের সনাক্ত করা যায়, চীনকে এমন একটি অ্যাপ তৈরিতে সহায়তা করেছে হুয়াওয়ে। ‘উইঘুর অ্যালার্ট’ নামের সেই অ্যাপ তৈরির প্রতিবাদে ইনস্টাগ্রামে স্মার্টফোন কোম্পানিটির সঙ্গে নিজের চুক্তি বাতিলের ঘোষণা দেন ২৯ বছর বয়সী গ্রিজম্যান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘উইঘুর অ্যালার্ট নামে একটি ফেসিয়াল রিকগনেশন অ্যাপ তৈরির পেছনে হুয়াওয়েকে নিয়ে শক্ত সন্দেহ তৈরি হওয়ায় তাদের সঙ্গে আমি যথাসম্ভব দ্রুত চুক্তি বাতিল করছি।’

‘আমি চাই হুয়াওয়ে এই অভিযোগের সত্যতা খণ্ডন করুক এবং এই গণ-দমন নীতিকে নিন্দা জানিয়ে তাদের প্রভাবকে সমাজে নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠায় ব্যবহার করুক।’

সম্প্রতি এক প্রতিবেদনে উঠে এসেছে, সংখ্যালঘু উইঘুরদের জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থায় কঠোর হস্তক্ষেপ করছে চীনা সরকার। যেকোনো জায়গায় তাদের শনাক্ত করার জন্য ব্যবহার করা হবে উইঘুর অ্যালার্ট অ্যাপটি। উল্টোদিকে দেশের জনসংখ্যা বৃদ্ধিতে স্থানীয় হান জনগোষ্ঠীকে বেশি বেশি সন্তান নেয়ার জন্য উদ্বুদ্ধ করছে চীনা সরকার।