চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইহুদিদের পবিত্র স্থানে অগ্নিসংযোগ করেছে ফিলিস্তিনিরা

ইসরাইলের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই পশ্চিম তীরের নাবলুস শহরে ফিলিস্তিনের বিক্ষোভকারীরা ইহুদিদের পবিত্র স্থান জোসেফ’এর সমাধি পুড়িয়ে দিয়েছে। বাইবেলে উল্লেখিত সম্মানিত চরিত্র জোসেফ’এর সমাধিতে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা। ইহুদিদের প্রার্থনাস্থল এই পবিত্র স্থানটি আগুনে মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। 

ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফিলিস্তিনি নেতাদের প্রতি আক্রমণের প্রবাহ বন্ধ ‍করার আহবান জানানোর কয়েক ঘন্টা পরেই অগ্নিসংযোগের এই ঘটনাটি ঘটলো। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এই ঘটনার নিন্দা জানিয়ে পবিত্র স্থানটি সংস্কার করে দেয়া হবে বলে জানান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি সংবাদ আলোকচিত্রীর ছদ্মবেশে এসে ইহুদি বসতি কিরাত আরবা’তে একজন ইসরাইলি সেনাকে ছুরিকাঘাতকে আহত করেছেন বলে ইসরাইলি সেনা সূত্রে জানা গেছে। হামলাকারী ব্যক্তিও গুলিতে নিহত হয়েছেন বলে জানান তারা। 

চলতি মাসে প্রায় প্রতিদিনই ইসরাইলিদের উপর ফিলিস্তিনিদের ছুরিকাঘাতে হামলার ঘটনায় দুই পক্ষের মধ্যে উত্তেজনা ক্রমশ তীব্রতর হচ্ছে। ছুরিকাঘাতের ঘটনা এবং বন্দুক হামলার ঘটনায় এখন পর্যন্ত ৭ জন ইসরাইলি নাগরিক নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। উত্তেজনা শুরুর পর থেকে হামলাকারীসহ কমপক্ষে ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

জেরুজালেমে ইহুদি এবং মুসলিম ধর্মের অনুসারীদের জন্য পবিত্র স্থানে ইহুদিদের অধিকার বৃদ্ধির পরিকল্পনার কথা প্রচার পেলে গত মাস থেকে দুই পক্ষের মধ্যে উত্তেজনার সূত্রপাত হয়। তবে ইসরাইল এই পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে।