চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইলিশের ডিম যাচ্ছে ভারতসহ ইউরোপে

চাঁদপুরের ইলিশৈর ডিম রপ্তানি হচ্ছে ভারতসহ ইউরোপের দেশগুলোতে। পৃথিবীর বিভিন্ন দেশে ডিমের চাহিদা থাকায় গত কয়েক বছর থেকেই রপ্তানি বাণিজ্যে নতুন পণ্য হিসেবে যুক্ত হয়েছে ইলিশের ডিম।

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন স্থানে ও বিদেশে ইলিশ ডিমের চাহিদা রয়েছে। গত কয়েক বছর ধরে চাঁদপুরের ইলিশের ডিম বিদেশে রপ্তানি হচ্ছে। আয় হচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রা। প্রতি কেজি ইলিশের ডিম বিক্রি হচ্ছে একহাজার ৪’শ টাকায়।

বিজ্ঞাপন

প্রতিটি বক্সে আড়াই কেজি ডিম থাকে। প্রতি বক্সের ডিমের দাম বাংলাদেশী টাকায় সাড়ে তিন হাজার টাকা।এসব ডিম প্লাস্টিকের বক্সে ডিম ভর্তি করে বরফ দিয়ে পাঠানো হচ্ছে চট্টগ্রামের সি ফুড কোম্পানিতে। সেখানে প্রক্রিয়াজাত করে যুক্তরাষ্ট্র, ভারত, নেপাল, মালদ্বীপ, সৌদি আরব, পাকিস্তান ও ইউরোপসহ বিভিন্ন স্থানে রপ্তানি করা হচ্ছে ইলিশের ডিম।

চাদঁপুরের ইলিশের ডিম রপ্তানিকারকরা বলছেন, ইলিশের ডিম চট্টগ্রামে প্লাস্টিকে ভর্তি করে পাঠানো পর এ ডিমগুলো দেশের বিভিন্ন স্থানসহ বিদেশের বিভিন্ন দেশে ইলিশের ডিম রপ্তানি করা হয়। মৎস্য ব্যবসায়ীরা বলছেন, অনেকে প্রজনন মৌসুমের সময় প্রশাসনকে ফাঁকি দিয়ে মা ইলিশ ধরে সেগুলো বিদেশে রপ্তানি করে থাকে।

চাঁদপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি মিজানুর রহমান বলেন, পৃথিবীর অনেক দেশে ইলিশ ডিমের প্রচুর চাহিদা আছে। যার জন্য ডিম সংগ্রহ করার জন্য দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীর ছুটে আসে। ইলিশের ডিম বিদেশে রপ্তানির বিষয়ে সরকারি তদারকির প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে ডিম রপ্তানিকারকরা।

Bellow Post-Green View