চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাম থেকে ‘খান’ বাদ দিয়েছিলেন ইরফান

গত বছর ২৯ এপ্রিল শক্তিশালী অভিনেতা ইরফান খানকে হারায় হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রি। বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) ইরফান খানের জন্মদিন। বেঁচে থাকলে তার বয়স হতো ৫৪ বছর।

১৯৬৭ সালের ৭ জানুয়ারি রাজস্থানের মুসলিম পাঠান পরিবারে জন্ম নেন ইরফান খান। তার বাবার টায়ারের ছোট ব্যবসা ছিল। ছোটবেলায় অভিনেতা নয়, ক্রিকেটার হওয়ার স্বপ্ন ছিল তার। প্রতিভাবান ক্রিকেটার ছিলেন। তবে জাতীয় দলে খেলার সুযোগ হয়নি তার। ১৯৮৪ সালে যখন তিনি মাস্টার্সের ছাত্র, তখন ন্যাশনাল স্কুল অব ড্রামা, দিল্লিতে শিক্ষাবৃত্তি পান। সেখানে পড়াশুনা শেষ করে মুম্বাইয়ে এসে অভিনয় জীবন শুরু করেন ইরফান খান। অনেক চড়াই-উতরাই পেরিয়ে বলিউডে গড়ে তোলেন নিজের রাজ্য।

বিজ্ঞাপন

২০১২ সালে নিজের নামে সামান্য পরিবর্তন এনেছিলেন ইরফান খান। নামের মাঝে বাড়টি একটি ‘আর’ জুড়েছিলেন। কারণ, বাড়তি ‘আর’-এর উচ্চারণটি ভালো লাগতো তার কাছে। ২০১৬-এ নাম থেকে ‘খান’ বাদ দিয়েছিলেন অভিনেতা। কারণ, তিনি কাজে পরিচিত হতে চেয়েছেন, নামে নয়।

২০১৮ সালে ক্যান্সারের সঙ্গে লড়াই শুরু হয়েছিল ইরফানের। মুম্বাইয়ে প্রাথমিক চিকিৎসার পরে তাকে নিয়ে যাওয়া হয় লন্ডনে। সেখানেই দীর্ঘ চিকিৎসার পরে অভিনয় জগতে ফিরে আসেন ইরফান। মার্চ মাসে মুক্তি পেয়েছে ‘আংরেজি মিডিয়াম’। কিন্তু অসুস্থতার কারণে সেই ছবির প্রিমিয়ারেও যেতে পারেননি ইরফান। পাঠিয়েছিলেন ভিডিও বার্তা।

জন্মদিনে পরিবারের সদস্য, বলিউড তারকা ও ভক্তরা স্মরণ করছেন এই অভিনেতাকে।