চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইন্দোনেশিয়ায় লাল আকাশ!

ইন্দোনেশিয়ার জাম্বি প্রদেশের আকাশ সপ্তাহব্যাপী লাল হয়ে উঠেছিল, যা দেশের বিশাল অংশকে ঢেকে রেখেছিল।

জাম্বি প্রদেশের এক বাসিন্দা আকাশের ছবি নিজের ক্যামেরায় তুলে বলেন, এই কুয়াশা তার চোখ ও গলায় আঘাত করেছিল। প্রতিবছর ইন্দোনেশিয়ার এই আগুন কুয়াশা প্রায় পুরো দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলকে আবৃত করে।

বিজ্ঞাপন

জাম্বি প্রদেশের ‘মেকার শারি’ গ্রামের একা ওলান্দারি নামের একজন নারী গত শনিবার মধ্যরাতের দিকে তার ক্যামেরায় রক্ত লাল আকাশের কিছু ছবি তোলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ছবিগুলো আসল কিনা এ ব্যাপারে অনেকেরই সন্দেহ ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিগুলো পোস্ট দেয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ৩৪,০০০ হাজার বার শেয়ার করা হয়েছে। তিনি বলেন, সোমবার এমন দুঃসহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল জাম্বি প্রদেশে।

এসময় একজন টুইটার ব্যবহারকারী রক্তিম আকাশের একটি ভিডিও টুইটারে পোস্ট করে বলেছেন, এটি মঙ্গলগ্রহ নয়, এটি জাম্বি প্রদেশের আকাশ। অন্য একজন লিখেছেন, আমাদের ধূমপান নয়, পরিষ্কার বাতাসের প্রয়োজন।

সিঙ্গাপুর সোস্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির অধ্যাপক কোহ তিহ ইওং বলেছেন, এই ঘটনাটি ধূমপানের সময়ে উপস্থিত কিছু নির্দিষ্ট কণার সাথে সম্পর্কযুক্ত।

তিনি আরও বলেন, দুপুরের দিকে সূর্য উপুড় হয়ে থাকে আর তাই এসময় ছবি তোলার কারণে আকাশটা এতো বেশি লাল দেখা গিয়েছে। তবে এই ঘটনাটি “বাতাসের তাপমাত্রাকে মোটেও পরিবর্তন করবে না।

Bellow Post-Green View